• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

কক্সবাজারে পর্যটন বৃদ্ধিতে ভূমিকা রাখবে রেল: মুজিবুল হক


জ্যেষ্ঠ প্রতিবেদক সেপ্টেম্বর ১৬, ২০১৭, ০৬:০৭ পিএম
কক্সবাজারে পর্যটন বৃদ্ধিতে ভূমিকা রাখবে রেল: মুজিবুল হক

প্রস্তাবিত কক্সবাজার রেল স্টেশনের মডেল

ঢাকা: দোহাজারী-রামু-কক্সবাজার নতুন ডুয়েলগেজ রেল লাইন নির্মিত হলে এ এলাকায় ট্রেন চলাচলের আওতায় আসবে। ফলে কক্সবাজার কেন্দ্রীক দেশি-বিদেশি পর্যটকের সংখ্যাও বাড়বে বলে মনে করছেন রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক।

রেলভবনে দোহাজারী-রামু-কক্সবাজার নতুন ডুয়েলগেজ রেললাইন নির্মান প্রকল্পের চুক্তি স্বাক্ষর অনুঠানে এসব কথা বলেন মন্ত্রী। শনিবার(১৬ সেপ্টেম্বর) এ চুক্তি স্বাক্ষর করা হয়। এশিয় উন্নয়ন ব্যাংক(এডিবি) এর অর্থায়নে এই প্রকল্প বাস্তবায়িত হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মন্ত্রী বলেন, রেলখাত এগিয়ে চলেছে। এই রেললাইন নির্মিত হলে পর্যটন কেন্দ্র কক্সবাজারে দেশী ও বিদেশী পর্যটকের সংখ্যা বৃদ্ধি পাবে। এটি দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। এই রেললাইন দ্বারা বাংলাদেশ ট্রান্স এশিয়ান রেলওয়েতে যুক্ত হবে।

নতুন রেলপথ নির্মাণে প্রকল্পটি ২ টি লটে ভাগ করে সম্পাদন করা হচ্ছে। ১ম লট দোহাজারী থেকে চকরিয়া পর্যন্ত কাজ পেয়েছে যৌথভাবে চায়নার সিআরইসি ও বাংলাদেশের তমা কনস্ট্রাকশন কোম্পানি। ১ম লটের চুক্তি মূল্য ২ হাজার ৬৮৭ কোটি ৯৯ লাখ ৩৪ হাজার টাকা।

২য় লট চকরিয়া থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত অবস্থিত। এ অংশের কাজ পেয়েছে যৌথভাবে চায়নার সিসিইসিসি ও বাংলাদেশের ম্যাক্স ইনফ্রাস্টাক্সার লিঃ। ২য় লটের চুক্তি মুল্য ৩ হাজার ৫০২ কোটি ৫ লাখ ২ হাজার টাকা।

সরকাররে নেয়া প্রকল্পের মাধ্যমে ১০২ কি.মি. নতুন ডুয়েল গেজ রেললাইন নির্মাণ করা হবে। এতে ১৮৪ টি ছোট বড় সেতু, ৯ টি স্টেশন ভবন, প্লাটফরম ও সেড নির্মান করা হবে। এছাড়াও সমুদ্রের ঝিনুকের আদলে কক্সবাজারে একটি আইকনিক স্টেশন ভবন বানানো হবে বলে জানানো হয়েছে অনুষ্ঠানে।

চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশের পক্ষে রেলওয়ের প্রকল্প পরিচালক মো. মফিজুর রহমান ও  ১ম লটে চায়নার সিআরইসি এর প্রতিনিধি Zhong Guangzhou,  ২য় লটের সিসিইসিসি এর প্রেসিডেন্ট Zhao Dianlong. এশিয় উন্নয়ন ব্যাংকের অর্থায়নে মোট ১৮ হাজার ৩৪ কোটি টাকায় প্রকল্পটি নির্মিত হচ্ছে। চুক্তির মেয়াদ ৩ বছর। 

রেলপথ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মোফাজ্জেল হোসেন সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেন সহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!