• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

কঠিন চ্যালেঞ্জ উপভোগ করেন মিরাজ


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ১৭, ২০১৮, ০৫:৪৩ পিএম
কঠিন চ্যালেঞ্জ উপভোগ করেন মিরাজ

ছবি: সংগৃহীত

ঢাকা: অনূর্ধ্ব-১৯ দলকে নেতৃত্ব দিয়েছেন। তখন মিডল অর্ডারে ব্যাট করেছেন নিয়মিত। কিন্তু জাতীয় দলে এসে হয়ে গেলেন লোয়ার অর্ডার ব্যাটসম্যান। বলা হচ্ছিল, মেহেদি হাসান মিরাজের কথা। লোয়ার অর্ডারে ব্যাট করেও দলের জন্য অবদান রেখেছেন তিনি। দলের প্রয়োজনে তো প্রতিনিয়ত বল হাতে ওপেন করেন। কিন্তু ব্যাট হাতে ওপেন করা হয়নি কখনও। এই চ্যালেঞ্জই তিনি নিয়েছিলেন এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে। ফাইনালের আগের রাতে মিরাজকে সিনিয়র খেলোয়াড়েরা বলতেই তিনি রাজি হয়ে যান।

লিটন দাসের সঙ্গে ওপেনিং করতে নেমে সফলও হলেন। যখন যা বলা হয় মিরাজ সেটি করেন সাহসিকতার সঙ্গে। আবার এ ধরণের পরিস্থিতিতে ব্যর্থ হওয়ারও ভয় থাকে।

বুধবার মিরপুরে সংবাদমাধ্যমকে জানিয়েছেন তিনি চ্যালেঞ্জ নিতে ভালোবাসেন, ‘সব সময় চ্যালেঞ্জ নিতে পছন্দ করি। কঠিন পরিস্থিতির চ্যালেঞ্জ আমি উপভোগ করি। আর পেছন থেকে যখন টিম ম্যানেজমেন্ট সমর্থন দেয়, আমাদের সিনিয়র খেলোয়াড় সবাই যখন সমর্থন দেয়, আত্মবিশ্বাসটা অনেক বেড়ে যায়। ফাইনালের আগের রাতে যখন আমাকে বলা হয় ওপেন করতে হবে, তখন মাশরাফি ভাই, রিয়াদ ভাই (মাহমুদউল্লাহ) বললেন, পারবি, সমস্যা নেই! তখন নিজের প্রতি আত্মবিশ্বাসটা বেড়ে গেল। তাঁরা আরও কিছু কথা বলেছে, যেটা শুনে আরও বেশি আত্মবিশ্বাস পেলাম। এই জিনিসটাই, নিজের আত্মবিশ্বাস আর সবার সমর্থন কাজে দেয় ভালো করতে।’

২০১৬ সালের অক্টোবরে ঘরের মাঠে টেস্ট সিরিজে মিরাজ একাই কাঁপিয়ে দিয়েছিলেন ইংল্যান্ডকে। ক্যারিয়ারের শুরু থেকে টেস্টে নিয়মিত হলেও ওয়ানডেতে ছিলেন না। মিরাজের বোলিং দিন দিন আরও উন্নতি হচ্ছে। সবশেষ ওয়েস্ট ইন্ডিজ সফর ও এশিয়া কাপে তা দেখা গেছে। এর কারণ কী?

মিরাজ জানালেন গত কয়েক মাস ধরে বোলিং নিয়ে কাজ করছেন, ‘আগের তুলনায় এখন একটু ভিন্ন ভাবে চিন্তা করছি। মানসিকভাবে একটু শক্ত হয়েছি। আর বোলিংয়ে কিছু বৈচিত্র্য এনেছি, এগুলো হয়তো কাজে দিচ্ছে। বৈচিত্র্য বলতে, আগে প্রায়ই এক গতিতেই বল করতাম। আগে সিমের পজিশন একটু অন্য রকম ছিল। সিমের গতিপথ পরিবর্তন করেছি। আগে ৪৫ ডিগ্রিতে বল করতাম। এখন ৯০ ডিগ্রিতে করছি। একটু অদলবদল করে বল করছি। গতি পরিবর্তন করে কিছু বৈচিত্র্য এনেছি।’

এশিয়া কাপে দলীয় সিদ্ধান্তে হঠাৎ ওপেনিং করেছেন মিরাজ। আবার সুযোগ পেলে ওপেনিং করবেন কিনা এমন প্রশ্নে তিনি বলে গেলেন, ‘নিজেও ভাবিনি যে ফাইনালে ওপেন করব। মাশরাফি ভাই ম্যাচের আগের দিন রাতে বলেছেন, যারা সিনিয়র আসছে সবাই অনেক সমর্থন দিয়েছেন। এটা থেকে আমি শিক্ষা নিয়েছি, যেকোনো মুহূর্তে আমাকে দলের প্রয়োজনে যেকোনো জায়গায় নামতে হতে পারে। আমাকে তাই সব সময়ই মানসিক প্রস্তুতি থাকতে হবে।’ বয়সে ছোট হলে কী হবে মিরাজের সাহস আছে বলতেই হয়।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!