• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

কনডম ব্যবহারে অনিহা-ওরাল সেক্স ছড়াচ্ছে গনোরিয়া: ডব্লিউএইচও


স্বাস্থ্য ডেস্ক জুলাই ৮, ২০১৭, ১১:২৯ এএম
কনডম ব্যবহারে অনিহা-ওরাল সেক্স ছড়াচ্ছে গনোরিয়া: ডব্লিউএইচও

ঢাকা: যৌনসঙ্গমের সময় কনডম ব্যবহারে অনিহা ও ওরাল সেক্সের কারণে ব্যপকভাবে ছড়িয়ে পড়ছে ভয়ঙ্কর রোগ গনোরিয়া। দিন দিন এর প্রকপ ভয়ঙ্কর মাত্রায় নিয়ে যাচ্ছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও।

ডব্লিউএইচও’র ওই প্রতিবেদনে বলা হয়, মুখমেহন বা ‘ওরাল সেক্স’ এই রোগের জীবাণুকে এন্টিবায়োটিক প্রতিরোধী করে তোলে। এই পরিস্থিতি গনোরিয়ার নিরাময় অনেক বেশি কঠিন হয়ে তুলেছে; কিছু ক্ষেত্রে তা হয়ে উঠেছে ‘অসম্ভব’।

ডব্লিউএইচওর বরাতে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, যৌন সংসর্গের মাধ্যমে ছড়ানো এই রোগের জীবাণু অ্যান্টোবায়োটিকের বিরুদ্ধে দ্রুত প্রতিরোধ ক্ষমতা অর্জন করছে। কার্যকর নতুন অ্যান্টোবায়োটিক উদ্ভাবনে খুব বেশি সাফল্য এখনও না আসায় পরিস্থিতি আরও বেশি নাজুক হয়ে পড়েছে।

প্রতি বছর বিশ্বে প্রায় সাত কোটি ৮০ লাখ মানুষ এ রোগের সংক্রমণের শিকার হচ্ছেন, যা অনেকের ক্ষেত্রে সন্তান জন্মদানে অক্ষমতার কারণ হয়ে দাঁড়াচ্ছে। গনোরিয়ার অ্যান্টিবায়োটিক প্রতিরোধী হয়ে ওঠার প্রবণতা কতটা ভয়াবহ রূপ পেয়েছে, তা ৭৭টি দেশের তথ্য বিশ্লেষণ করে দেখিয়েছে ডব্লিউএইচও।

এ সংস্থার বিশেষজ্ঞ থিওডোরা উয়িকে উদ্ধৃত করে বিবিসির প্রতিবেদনে বলা হয়, জাপান, ফ্রান্স ও স্পেনে অন্তত তিনটি ঘটনা পাওয়া গেছে, যেখানে গনোরিয়া পুরোপুরি নিরাময় করা সম্ভব নয়। 

গনোরিয়ার জীবাণু সাধারণত যৌনাঙ্গ, মলদ্বার বা গলার ভেতরে সংক্রমণ ঘটায়। এর মধ্যে গলার সংক্রমণই চিকিৎসকদের সবচেয়ে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। সাধারণ গলাব্যথার জন্য অ্যান্টিবায়োটিক ব্যবহার করলেও তাতে নেইসেরিয়া প্রজাতির ব্যাকটেরিয়া প্রতিরোধ ক্ষমতা অর্জন করতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, গনোরিয়ার আরও বিপদজনক হয়ে ওঠা ঠেকাতে দেশে দেশে পর্যবেক্ষণ জোরদারের পাশাপাশি নতুন ওষুধ তৈরির গবেষণায় বিনিয়োগ বাড়াতে হবে। 

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!