• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রথম বাংলাদেশী হিসেবে ২৫০ উইকেট শিকার

কপিল-ভাসকে পেছনে ফেলে যে কীর্তি গড়লেন মাশরাফি


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ২৪, ২০১৮, ০৫:১১ পিএম
কপিল-ভাসকে পেছনে ফেলে যে কীর্তি গড়লেন মাশরাফি

ফাইল ছবি

ঢাকা: এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ২ উইকেট শিকার করে সাবেক গতি তারকা শোয়েব আখতারকে ছুঁয়ে ফেলেছিলেন মাশরাফি বিন মর্তুজা। রোববার ভারতীয় কিংবদন্তি কপিল দেব এবং শ্রীলঙ্কান সাবেক পেসার চামিন্দা ভাসকে পেছনে ফেললেন নড়াইল এক্সপ্রেস। এদিন বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ২৫০ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করেন টাইগারদের ওয়ানডে অধিনায়ক।  

এশিয়া কাপের ১৪তম আসরে সুপার ফোরে নিজেদের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৬২ রানে ২ উইকেট নেন ম্যাশ। এই ম্যাচের মাধ্যমে প্রথম বাংলাদেশী হিসেবে ওয়ানডে ক্রিকেটে ২৫০ উইকেট শিকারের কীর্তি গড়েন মাশরাফি। নিজের ১৯৪তম ম্যাচে এ মাইলফলক স্পর্শ করেন মাশরাফি।

২০০১ সালে ওয়ানডে অভিষেক হওয়া মাশরাফি বাংলাদেশের জার্সি গায়ে ২৪৯ উইকেট শিকার করেন। অন্য একটি এশিয়া একাদশের হয়ে। দেশের পক্ষে ছাড়াও এশিয়া একাদশের হয়ে ক্যারিয়ারে দু’টি ম্যাচ খেলেছেন তিনি। ঐ দু’ম্যাচ থেকে এক উইকেট নেন মাশরাফি। ফলে ওয়ানডে ফরম্যাটে তার সর্বমোট শিকার ২৫০টি।

এদিন ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ২৫০ উইকেট পাওয়া বোলারের তালিকায় ভারতীয় কিংবদন্তি কপিল দেব ও লঙ্কান সাবেক পেসার চামিন্দা ভাসকে পেছনে ফেলেন মাশরাফি। কপিল ২১৮ ম্যাচে ২৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন। আর ভাস সেই তালিকায় ঢুকতে খেলেন ২০৪ ম্যাচ। আর মাশরাফি ১৯৩ ম্যাচেই এ কীর্তি গড়েন।

মাশরাফির পর বাংলাদেশের মধ্যে সর্বোচ্চ শিকারী অলরাউন্ডার সাকিব আল হাসানের। ১৯২ ম্যাচে ২৪৪টি উইকেট নেন তিনি। জাতীয় দলের বাইরে অন্য কোন ম্যাচ খেলেননি সাকিব।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!