• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

কবি সুকান্তের মুর‌্যাল নির্মিত, জন্ম তারিখ নিয়ে বিভ্রান্তি


জাকারিয়া শেখ, কোটালীপাড়া (গোপালগঞ্জ) সেপ্টেম্বর ১৭, ২০১৬, ১১:৫৭ এএম
কবি সুকান্তের মুর‌্যাল নির্মিত, জন্ম তারিখ নিয়ে বিভ্রান্তি

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলা সদর থেকে প্রায় ১ কিলোমিটার দূরে গোপালগঞ্জ-পয়সার হাট সড়কের সিকিরবাজার মোড় এলাকায় সম্প্রতি নির্মাণ করা হয়েছে সুবিধাবঞ্চিত জনতার কবি সুকান্ত ভট্টাচার্যের নয়ানাভিরাম মুর‌্যাল। সদ্য বিদায়ী জেলা প্রশাসক মো. খলিলুর রহমানের উদ্যোগে এ মুর‌্যালটি নির্মাণ করা হয়। 

মুর‌্যালটি নির্মাণের কয়েক দিনের মধ্যেই উপজেলাবাসীসহ  গোপালগঞ্জ-পয়সাহাট সড়ক দিয়ে যাতায়াতকৃত  যাত্রীদের মন কাড়তে সক্ষম হয়েছে। মুর‌্যালটি দেখলে মনে হবে, এ যেন কবি সুকান্ত ভট্টাচার্য সিকির বাজার মোড়ে পথহারাকে পথ দেখাচ্ছে। তবে এই মুর‌্যালে অঙ্কিত কবির জন্ম তারিখ নিয়ে বিভ্রান্তি দেখা দিয়েছে। মুর‌্যালটিতে কবির জন্ম তারিখ ১৯২৬ সালের ১৬ আগস্ট লিপিবদ্ধ হয়েছে। কিন্তু কবি সুকান্ত ভট্টাচার্যের ছোট ভাই অশোক ভট্টাচার্যের লেখা ‌‘কবি সুকান্ত’ বইটিতে কবির জন্ম তারিখ ১৯২৬ সালের ১৫ আগস্ট। 

উইকিপিডয়ায় কবির জন্মদিন লেখা হয়েছে ১৯২৬ সালের ১৫ আগস্ট। গুগলে বাংলাদেশের কবিদের নামের তালিকায় কবি সুকান্ত ভট্টাচার্যের জন্ম তারিখ ১৯২৬ সালের ১৫ আগস্ট লেখা হয়েছে।

অপরদিকে জেলা ওয়েবসাইটে প্রখ্যাত ব্যক্তিদের নামের তালিকায় কবির জন্ম সাল ১৯২৫ লেখা হয়েছে। এখানে সুকান্ত ভট্টচার্যের জন্ম ও মৃত্যু তারিখ উল্লেখ করা হয়নি।

এদিকে কোটালীপাড়া উপজেলা ওয়েবসাইটে কবির জন্ম, মৃত্যু বা সাল কিছুই উল্লেখ করা হয়নি। বিভিন্ন জায়গায় কবির জন্ম, মৃত্যু পৃথক পৃথক হওয়ায় সাধারণ মানুষের মাঝে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। 

এ ব্যাপারে কবি সুকান্ত স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক ও উদীচী কোটালীপাড়া শাখার সভাপতি অশোক কর্মকারের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি যতটুকু জানি কবির জন্ম তারিখ ১৯২৬ সালের ১৫ আগস্ট। আমরা উদীচীর পক্ষ থেকে প্রত্যেক বছর ১৫ আগস্ট কবির জন্মদিন পালন করে আসছি।

উপজেলা নির্বাহী অফিসার জিলাল হোসেন বলেন, আমরা বিভিন্ন প্রখ্যাত ব্যক্তিদের লেখা বইয়ে দেখেছি কবি সুকান্তের জন্মদিন ১৯২৬ সালের ১৬ আগস্ট। সে অনুযায়ী মুর‌্যালটিতে আমরা জন্মতারিখ ১৬ আগস্ট উল্লেখ করেছি। উইকিডিপিয়ায় যে তথ্য উল্লেখ করা হয়েছে তা-সঠিক নয়।

উপজেলা প্রেসক্লাবের সভাপতি মিজানুর রহমান বলেন, কোটালীপাড়ায় কবির পৈতৃক ভিটা। এজন্য আমরা কোটালীপাড়াবাসী গর্বিত। কবি সুকান্তকে নিয়ে আরও গবেষণা প্রয়োজন। গবেষণার মাধ্যমে নিধারণ করতে হবে কবির সঠিক জন্ম তারিখ। আমি জাতীয়ভাবে কবির সঠিক জন্মতারিখ নিধারণ করে তা প্রচারের জোর দাবি জানাচ্ছি। 

সোনালীনিউজ/ঢাকা/এএম
 

Wordbridge School
Link copied!