• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

কবি সুফিয়া কামাল : বন্দি মানবতার মুক্তির দূত


সাহিত্য-সংস্কৃতি ডেস্ক জুন ২০, ২০১৬, ১২:৫৯ পিএম
কবি সুফিয়া কামাল : বন্দি মানবতার মুক্তির দূত

নারীই মুক্ত করবে বন্দি মানবতাকে এমন দৃপ্ত শপথ ছিলো যার কণ্ঠে তিনি সুফিয়া কামাল। পুরো জীবন ব্যয় করেছেন মানবতা আর নারী জাগরণের আন্দোলন সংগ্রামে। অবিরাম লিখেছেন মানুষের মুক্তির গান। রক্ষণশীলতার বৃত্ত ভেঙে নারীকে দেখিয়েছিলেন সামনে এগিয়ে যাওয়ার সিঁড়ি। বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার আন্দোলনের এই মহিয়সী নারীর জন্মদিনে সোনালীনিউজ ডটকমের শ্রদ্ধা। 

রাজধানীর ধানমণ্ডির ১১ নম্বর সড়কের এই বাড়িটির নাম ‘সাঁঝের মায়া’। পুরনো ধাঁচের এই বাড়িটি এখনো ঠায় দাঁড়িয়ে আছে, আছে গাছ আর ফুলের বাগানও। কিন্তু নেই বাড়ির প্রাণভোমরা।

সাঁঝের মায়া ছেড়ে তিনি চলে গেছেন অন্য এক মায়ার টানে। নারী জাগরণের সাহসী এই অভিযাত্রীর জন্ম ১৯১১ সালের ২০ জুন বরিশালের শায়েস্তাবাদে। ওই সময় বাঙালি মুসলমান নারীদের জীবন ছিল নানা শৃঙ্খলে বন্দি। সুফিয়া কামাল শৈশবেই অনুপ্রাণিত হয়েছিলেন নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার দ্বারা।

বাংলার প্রতিটি আন্দোলন সংগ্রামে সুফিয়া কামাল ছিলেন সামনের সারিতে। বায়ান্নর ভাষা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, মুক্তিযুদ্ধ এবং স্বাধীন বাংলাদেশের বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে সুফিয়া কামাল ছিলেন সোচ্চার। পেয়েছিলেন জননী সাহসিকা উপাধি।

মানবতা ও গণতান্ত্রিক মূল্যবোধের পক্ষে আজীবন লিখেছেন আপসহীন এই নারী। ছিলেন প্রগতিশীল আন্দোলনের নেতৃত্বে। নারীমুক্তির সংগ্রামে পুরো জীবন ব্যয় করলেও, সুফিয়া কামালের চাওয়া ছিলো সবার জীবন বিকশিত হবে ফুলের মতো। এ কারণেই হয়তো লিখেছিলেন─ নিঃশ্বাস নিঃশেষ হোক, পুষ্প বিকাশের প্রয়োজনে।

সোনালীনিউজ/ঢাকা/এএম

Wordbridge School
Link copied!