• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

কমেছে সোনায়, বেড়েছে রুপার দাম


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২০, ২০১৬, ০৯:১৩ পিএম
কমেছে সোনায়, বেড়েছে রুপার দাম

ঢাকা : এক সপ্তাহের ব্যবধানে আন্তর্জাতিক বাজারে ফের সোনার দাম কমায় দেশের বাজারেও চলতি মাসে দ্বিতীয় দফা কমলো সোনার দাম। মানভেদে প্রতি ভরিতে কমেছে সর্বোচ্চ ৯৯২ টাকা। তবে বেড়েছে রূপার দাম। রোববার (২০ নভেম্বর) বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সোনার নতুন মূল্য সোমবার (২১ নভেম্বর) থেকে কার্যকর হবে। বাজুসের কার্যনির্বাহী কমিটি সদস্যদের সর্বসম্মত মতামতের ভিত্তিতে দাম কমানোর এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। আন্তর্জাতিক বাজারে সঙ্গে সঙ্গতি রেখে দেশের বাজারে সোনার দাম নির্ধারণ করে বাজুস।

সর্বশেষ গত ১৪ নভেম্বর প্রতি ভরিতে সোনার দাম কমেছিল দেড় হাজার টাকা।

নতুন মূল্য অনুযায়ী, ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম হয়েছে ৪৫ হাজার ৮৯৮ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি সোনা ৪৩ হাজার ৮৫৭ টাকা ও ১৮ ক্যারেটের সোনা প্রতি ভরি ৩৭ হাজার ৯০৮ টাকায় বিক্রি হবে।

রোবাবর (২০ নভেম্বর) পর্যন্ত ভরিপ্রতি এ দাম ২২ ক্যারেট ৪৬ হাজার ৮৮৯ টাকা, ২১ ক্যারেট ৪৪ হাজার ৬৭৩ টাকা ও ১৮ ক্যারেট ৩৮ হাজার ৪৯১ টাকা। ভরিতে ২২ ক্যারেটে ৯৯১ টাকা, ২১ ক্যারেটে ৮১৬ টাকা ও ১৮ ক্যারেটের ক্ষেত্রে ৫৮৩ টাকা কমেছে।

এছাড়া সোমবার (২১ নভেম্বর) থেকে সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম হবে ২৫ হাজার ১৯ টাকা। এ মানের স্বর্ণের বর্তমান দাম ২৬ হাজার ১১ টাকা। এক্ষেত্রে দাম কমেছে ৯৯২ টাকা।

তবে রূপার (ক্যাডমিয়াম) দাম ভরিতে বেড়েছে। ২১ ক্যারেটের প্রতি ভরি রূপার বর্তমান দাম ৯৩৩ টাকা। সোমবার (২১ নভেম্বর) থেকে এ দাম বেড়ে হবে এক হাজার ৫০ টাকা। এখন থেকে প্রতি সপ্তাহেই আন্তর্জাতিক বাজার সঙ্গে মিল রেখে দেশের বাজারে সোনা ও রূপার দাম সমন্বয় করা হবে বলে জানান বাজুসের একজন নেতা।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!