• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কম্বোডিয়ার ব্যবসায়ীদের প্রতি শেখ হাসিনার বার্তা


নিউজ ডেস্ক ডিসেম্বর ৪, ২০১৭, ০৫:৩৩ পিএম
কম্বোডিয়ার ব্যবসায়ীদের প্রতি শেখ হাসিনার বার্তা

ঢাকা: তিন দিনের সফরে দক্ষিণ এশিয়ার দেশ কম্বোডিয়ায় অবস্থান করছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ প্রতিনিধি দল। দেশটির প্রধানমন্ত্রী ও ব্যবসায়ীদের সঙ্গে দ্বিপাক্ষীক বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখা হাসিনা। এ সময় তিনি বাংলাদেশের সঙ্গে ব্যবসা বাড়ানো আহবান জানান।

শেখ হাসিনা কম্বোডিয়ার ব্যবসায়ীদের উদ্দেশে বলেছেন, ‘দুই দেশের মানুষের সমৃদ্ধির পথে আসুন সহযোগী হই। এক সাথে মিলে আমরা আমাদের লাখ লাখ মানুষের জীবনে পরিবর্তন আনতে পারি।’

সোমবার (৪ ডিসেম্বর) দেশটির রাজধানী নম পেনের হোটেল সোফিটেলে স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে এক মতবিনিময় সভায় তার এ আহ্বান আসে।

কম্বোডিয়া চেম্বার অব কমার্সের (সিসিসি) আয়োজনে এই মতবিনিময়ের আগে দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়ে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন দুই দেশের সরকারপ্রধান শেখ হাসিনা ও হুন সেন।

ওই বৈঠকের পর দুই দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি (এফবিসিসিআই) এবং কম্বোডিয়া চেম্বার অব কমার্সের মধ্যে একটি সহযোগিতা চুক্তি হয়।

মতবিনিময়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, যে প্রাতিষ্ঠানিক সহযোগিতা দুই চেম্বারের মধ্যে প্রতিষ্ঠিত হতে যাচ্ছে, পারস্পরিক বাণিজ্য ও বিনিয়োগের আলোচনায় তা কার্যকর হয়ে উঠবে।’

মাত্র ১ কোটি ৬০ লাখ জনসংখ্যার দেশ কম্বোডিয়া প্রায় এক দশক ধরে ৭ শতাংশ হারে জিডিপি প্রবৃদ্ধি ধরে রেখেছে। বাংলাদেশের সঙ্গে কম্বোডিয়ার দীর্ঘদিনের কূটনৈতিক সম্পর্ক থাকলেও দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ মাত্র ৬৭ লাখ ডলার।

এর মধ্যে বাংলাদেশ থেকে ৪০ কোটি টাকার মত পণ্য কম্বোডিয়ায় যায়। আর বাংলাদেশ কম্বোডিয়া থেকে আমদানি করে ১৩ কোটি টাকার মত পণ্য।

এ প্রসঙ্গে নিজের হতাশার কথা জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘আমাদের সত্যিকারের সম্ভাবনার প্রতিফলন এখানে হয়নি। আসিয়ানভুক্ত অন্যান্য দেশের সঙ্গে আমাদের বাণিজ্য দ্রুত বাড়ছে; কম্বোডিয়ার সাথেও এমনটি হবে বলে আমি আশা করি।’

বাংলাদেশে বাণিজ্যের সব ধরনের সুযোগ নিতে দেশটির ব্যবসায়ীদের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক অর্থনৈতিক কর্মকাণ্ডের কেন্দ্রে বাংলাদেশের অবস্থান। বাংলাদেশ ক্রমাগতভাবে চীন, মিয়ানমার ও ভারতের অর্থনৈতিক করিডোরের সঙ্গে যোগাযোগ বাড়িয়ে চলেছে। এ সুযোগটিও কম্বোডিয়ার ব্যবসায়ীরা কাজে লাগাতে পারেন।

দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার মধ্যে বাংলাদেশকে একটি ‘সেতুবন্ধন’ হিসেবে বর্ণনা করেন শেখ হাসিনা।

বক্তব্যের শুরুতে প্রধানমন্ত্রী বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশে বিভিন্ন সুযোগ-সুবিধা এবং সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।

বাংলাদেশের বিভিন্ন এলাকায় ১০০টি অর্থনৈতিক অঞ্চল তৈরিতে উদ্যোগের পাশাপাশি দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের চেয়ে উদার বিনিয়োগ নীতি প্রণয়নের কথাও তিনি বলেন।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!