• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

কর ফাঁকি মাইক্রোসফটের


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক জুন ১৯, ২০১৬, ১০:৩৬ পিএম
কর ফাঁকি মাইক্রোসফটের

বিশ্বখ্যাত মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট তাদের পণ্য বিক্রির লভ্যাংশ আয়ারল্যান্ডের মাধ্যমে আদান প্রদান করে বছরে যুক্তরাজ্যের ১০ কোটি পাউন্ড কর ফাঁকি দিচ্ছে। সানডে টাইমসের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট এ সংবাদ জানিয়েছে।

সানডে টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্যের হার মেজিস্টিস রেভিন্যু এন্ড কাস্টমসের (এইচএমআরসি) সাথে চুক্তির অংশ হিসেবে ২০১১ সাল থেকে মাইক্রোসফট ব্রিটিশ ক্রেতাদের কাছে কম্পিউটার ও সফটওয়্যার বিক্রি করে পাওয়া ৮ বিলিয়ন পাউন্ডেরও বেশি লভ্যাংশ আয়ারল্যান্ডে পাঠিয়েছে।

অ্যাডভান্স প্রাইসিং এগরিমেন্ট নামের বিশেষ অর্থনৈতিক চুক্তির আওতায় তারা এই লভ্যাংশ বিভিন্ন দেশে পাঠাতে পারে। এইচএমআরসি মাইক্রোসফটকে অফশোরে অর্থ সরানোর সমর্থন দিয়েছে ২০১২ সালে। চুক্তিটি ২০১৭ সাল পর্যন্ত বহাল থাকবে।

আয়ারল্যান্ডে করপোরেশানের উপর কর কম, বর্তমানে ১২ দশমিক ৫ শতাংশ। কিন্তু যুক্তরাজ্যে এই করের মাত্রা ২০ শতাংশ। সানডে টাইমসের অনুসন্ধানে দেখা যায়, কর ফাঁকি দিতে বিশ্বের বড় বড় কোম্পানিগুলোর সাথে এইচএমআরসি'র প্রায় ১৪০টির বেশি কর বিষয়ক চুক্তি হয়েছে।       

কর ফাঁকির বিষয়টি সবার প্রথমে গণমাধ্যমে আসে আরেক মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের মাধ্যমে। গুগলের বিরুদ্ধেও একই অভিযোগ রয়েছে। বর্তমানে গোটা ইউরোপেই বিষয়টি কড়া তদন্ত করছে ইউরোপীয় কমিশন।

বড় করপোরেশানগুলো যাতে কর ফাঁকি দিতে না পারে সেজন্যই এ উদ্যোগ। চলতি বছরের শুরুতে ফেসবুক কোম্পানি কড়া সমালোচনার মুখে কয়েক মিলিয়ন পাউন্ড কর দিতে রাজি হয়েছে। কারণ ২০১৪ সালে যুক্তরাজ্যে তারা লাভ করেছে ১ দশমিক ৯ বিলিয়ন পাউন্ড, কিন্তু কর দিয়েছে মাত্র ৪ হাজার ৩শ ২৭ পাউন্ড।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!