• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

করদাতার সংখ্যা ২৫ লাখ ছাড়িয়ে যাবে: অর্থমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১, ২০১৬, ১০:৩৪ পিএম
করদাতার সংখ্যা ২৫ লাখ ছাড়িয়ে যাবে: অর্থমন্ত্রী

ঢাকা : চলতি অর্থ বছরে করদাতার সংখ্যা ২৫ লাখ ছাড়িয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, বর্তমানে দেশে করদাতার সংখ্যা ১৩ লাখ। বিগত দিনের তুলনায় এটি সন্তোষজনক হলেও বিশ্বের অন্যান্য দেশের তুলনায় এটা নগণ্য ও লজ্জাজনক। বর্তমান সরকারের মেয়াদকালে এই লজ্জাজনক সংখ্যা আমরা অতিক্রম করতে পারব।

মঙ্গলবার (১ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নিজস্ব ভবনে আয়কর মেলা-২০১৬’র উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই সকাল থেকে জমে উঠে আয়কর মেলা। প্রতিটি স্টলে ছিল সেবা প্রার্থীদের উপচে পড়া ভিড়। বরাবরের মতো এবারও মেলায় করদাতাদের সব ধরনের তথ্য সেবা দেয়া হচ্ছে। রয়েছে ই-টিআইএন রেজিস্ট্রেশন ব্যবস্থা, রিটার্ন দাখিল করা, ই-পেমেন্ট কর পরিশোধ। এ ছাড়া বরাবরের মতো এবারও বয়স্ক নাগরিক, প্রতিবন্ধী ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য রয়েছে আলাদা বুথ। কর পরিশোধের জন্য মেলায় রাখা হয়েছে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের বুথ।

আয়কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী আরো বলেন, আগে করের কথা শুনলেই মানুষ ভয় পেত। এখন আর সেই অবস্থা নেই। আজকের মেলায় বিপুল সংখ্যক করদাতার উপস্থিতি প্রমাণ করে এখন মানুষ স্বতঃস্ফূর্তভাবে কর দিচ্ছে। আয়কর দেয়ার কোনো বয়স নেই। আজকে অনেক স্কুল শিক্ষার্থীকে দেখছি। এটা অন্তত উৎসাহব্যঞ্জক।

তিনি বলেন, ২০১০ সাল থেকে আয়কর মেলা শুরু হয়েছে। এবার এটা সপ্তম মেলা। কিন্তু শুরুর আর আজকের মেলার মধ্যে অনেক ব্যবধান। আগে দেশের শুধু সার্বভৌমত্ব রক্ষার জন্য সরকার কাজ করত। এখন সরকার মানুষের জীবন মান উন্নয়নের জন্য কাজ করছে। এ জন্য করদাতা বাড়ানোর চিন্তা করা হচ্ছে। আগামী দিনে করদাতার সংখ্যা এমনভাবে বাড়লে ২০১৮-২০১৯ অর্থবছরে পাঁচ লাখ কোটি টাকার বাজেট ঘোষণা করা সম্ভব হবে বলেও জানান অর্থমন্ত্রী।

এনবিআরের চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, এফবিসিসিআই’র সভাপতি আবদুল মাতলুব আহমাদ প্রমুখ।

রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নিজস্ব ভবনে এবারই প্রথম এই মেলা শুরু হয়েছ। ঢাকার এই মেলা শেষ হবে ৭ নভেম্বর। পাশাপাশি বিভাগীয় শহর এবং জেলা ও উপজেলা পর্যায়েও মেলার আয়োজন করা হয়েছে। জেলা পর্যায়ে এ মেলা হবে ৪ দিন।

জাতীয় রাজস্ব বোর্ডের তথ্য অনুযায়ী, এ বছর জাতীয় আয়কর দিবস পালন করা হবে ৩০ নভেম্বর। সংস্থাটির ঘোষণা অনুযায়ী ৩০ নভেম্বর আয়কর রিটার্ন জমা দেয়ার শেষ দিন। ওই দিনের মধ্যে কেউ রিটার্ন জমা দিতে ব্যর্থ হলে তাকে জরিমানা গুনতে হবে। আয়কর দিবস উপলক্ষে এবারও সেরা করদাতাদের পুরস্কৃত করা হবে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!