• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

কর্ণফুলী টানেল নির্মাণে চুক্তি স্বাক্ষর


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১৯, ২০১৬, ০৩:৩৭ পিএম
কর্ণফুলী টানেল নির্মাণে চুক্তি স্বাক্ষর

কর্ণফুলী টানেল নির্মাণ প্রকল্পের বিস্তারিত নকশা রিভিউ এবং তদারকিতে সুপারভিশন কনসালটেন্ট প্রতিষ্ঠানের সঙ্গে ভ্যাট ও ট্যাক্সসহ প্রায় ২৯১ কোটি টাকার চুক্তি করা হয়েছে। তবে এ চুক্তির মেয়াদ ধরা হয়েছে ৬ মাস।

আজ বুধবার দুপুরে রাজধানীর মহাখালী সেতু ভবনে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের (বিবিএ) পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন বিবিএ-এর চিফ ইঞ্জিনিয়ার কবির আহমেদ। অন্যদিকে, পরামর্শক প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন অস্ট্রেলিয়ার smec international pty ltd (প্রজেক্ট ম্যানেজমেন্ট) চিফ টেকনিক্যাল প্রিন্সিপাল Gavin Harold strid। এ সময় উপস্থিত ছিলেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ প্রকল্পের অন্য কর্মকর্তারা।

এই চুক্তির আওতায় পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে অস্ট্রেলিয়ার smec international pty ltd, ডেনমার্কের cowi a/s, ove arup এবং সহযোগী হিসেবে রয়েছে হং কং লিমিটেড। এছাড়া বাংলাদেশের এসিই কনসালটেন্ট লিমিটেড, ডিইভি কনসালটেন্ট লিমিটেড এবং স্ট্রাটেজিক কনসালটিং কোম্পানি লিমিটেড।

এ সময় চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, কর্ণফুলী নদীর টানেল নির্মিত হলে চট্টগ্রাম চীনের সাংহাইয়ের মতো রূপ নেবে। কর্ণফুলী টানেল এশিয়ান হাইওয়ের সঙ্গে সংযোগ স্থাপন করবে। শহরের উন্নয়ন ত্বরান্বিত হবে। ঢাকা- চট্টগ্রাম- কক্সবাজারের মধ্যে একটি সড়ক যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা হবে। এতে ব্যয় হবে আট হাজার ৪৪৬ কোটি টাকা। চট্টগ্রাম শহরের চেহারা পাল্টে যাবে এ টানেল নির্মাণের মাধ্যমে। তখন চট্টগ্রাম চীনের সাংহাইয়ের রূপ নেবে।

সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কবীর আহমেদ জানান, সম্পাদিত চুক্তির মূল্য ২৯১ কোটি টাকা। গত ১৪ অক্টোবর চীনের রাষ্ট্রপতি শি জিনপিং ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্ণফুলী টানেল নির্মাণ কাজের উদ্বোধন করেন।

একই দিন কর্ণফুলী টানেল প্রকল্পের জন্য চীনের এক্সিম ব্যাংকের সঙ্গে ৭০৫ মিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষরিত হয়। প্রকল্পের দৈর্ঘ্য হবে ৯ হাজার ২৬৫ মিটার। টানেলের দৈর্ঘ্য হবে ৩ হাজার ৫০০ মিটার।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!