• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

কর্মক্ষেত্রে নিজের অবস্থান গড়ুন এই ৮ উপায়ে


নিজস্ব ডেস্ক জানুয়ারি ৩১, ২০১৭, ০৪:১৯ পিএম
কর্মক্ষেত্রে নিজের অবস্থান গড়ুন এই ৮ উপায়ে

ঢাকা: প্রত্যেক মানুষের জন্যই তার কর্মক্ষেত্র একটি গুরুত্বপূর্ণ জায়গা। কারণ, তাকে দিনের বেশিরভাগ সময় সেখানেই পার করতে হয়। এ জন্য সবাই চায় সহকর্মীরা যে সবাই পরিবারের সদস্যদের মতই হয়। এ জন্য সহকর্মীদের সাথে সুসম্পর্ক বজায় রাখাটা জরুরি। তাহলে চলুন জানা যাক কিভাবে সুসম্পর্ক বজায় রাখতে মনবিজ্ঞানীরা কি টিপস দিয়েছেন।

কাজের ক্ষেত্রে পরামর্শ করা: কাজের ক্ষেত্রে অনেক সময় আপনার জানা জিনিষ মনে নাও থাকতে পারে। এ জন্য আপনার পাশের ডেস্কের কলিগের সঙ্গে জিনিষটি শেয়ার করুন। এতে করে আপনার কাজও হয়ে যাবে, সুম্পর্কও বৃদ্ধি হবে।

সবাইকে সম্মান করা: অফিসে নারী, পুরুষ, নবীন, প্রবীণ সকলেই সমান। তাই ছোট-বড় সকলের একে-অপরের প্রতি শ্রদ্ধাবোধ থাকলে ছোটখাটো অনেক সমস্যাই এড়িয়ে চলা সম্ভব। তাছাড়া কারো উপকার করতে পারলে করুন। কিন্তু না পারলেও কখনো অপকার করবেন না।

কথাবার্তা: কাজের ফাঁকে মাঝে মধ্যে সহকর্মীদের সাথে একটু-আধটু গল্প করুন। এতে ব্যক্তিগত সম্পর্ক বাড়বে। বাড়বে আন্তরিকতা।মাঝে মাঝে একসাথে দুপুরে খেতে যান। প্রয়োজনে সহযোগিতা পাওয়ার সম্ভাবনাও থাকবে বেশি।

অপরের মত গ্রহনের মানসিকতা: কাজের ক্ষেত্রে মাঝে মধ্যে সহকর্মীদের মতামত নিন। তাদের বুঝতে দিন যে আপনি তার মতামত বা পরামর্শকে যথেষ্ট গরুত্ব দেন।

আনন্দের কথা শেয়ার করা: নিজের ব্যক্তিগত কোনো আনন্দের খবর সহকর্মীদের সাথে শেয়ার করে মিষ্টিমুখ করাতে পারেন। এতে অনেকসময় সহকর্মীদের মধ্যে মনোমালিন্য বা খারাপ সম্পর্ক থাকলে, তার উন্নতি হতে পারে।

সমালোচনা এড়িয়ে যান: সব সময়ই একটা কথা মনে রাখবেন। কোনোই মানুষই সমালোচনা পছন্দ করে না। তাই কোনো সহকর্মীর সাথে ভালো সম্পর্ক বা বন্ধুত্ব হলেও, অন্য সহকর্মীদের সম্পর্কে সমালোচনা না করাই ভালো।

সমস্যার কথা: শারীরিক বা পারিবারিক সমস্যার কথা সহকর্মীদের সাথে বেশি না বলাই ভালো। এতে অনেকে মনে করতে পারেন, আপনি সহানুভূতি বা বাড়তি সুবিধা পেতে চান।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School

আরও পড়ুন