• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

কলকাতায় প্রথম মঙ্গল শোভাযাত্রায় ঢাকার ছোঁয়া


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ১৫, ২০১৭, ০৭:০২ পিএম
কলকাতায় প্রথম মঙ্গল শোভাযাত্রায় ঢাকার ছোঁয়া

ঢাকা: হরেক রকম বৈশাখী আয়োজনের মধ্যে দিয়ে বাংলা নববর্ষ পালন করে আসছে সীমান্তবর্তী কলকাতা। যার সঙ্গে ভাষা ও সংস্কৃতিতে রয়েছে বাংলাদেশের অভেদ্য মিল। নতুন বছরকে স্বাগত জানাতে এই প্রথম কলকাতাবাসী দেখল মঙ্গল শোভাযাত্রা। এত দিনে কলকাতায় বাংলা নববর্ষ পালনের রেওয়াজ থাকলেও এবারই প্রথম কলকাতার রাস্তায় ঢাকার আদলে বের হয় মঙ্গল শোভাযাত্রা।

শোভাযাত্রার প্রস্তুতি ও মুখোশ তৈরিতে ঢাকা থেকে কলাকতায় যায় একদল তুলি শিল্পী।

শনিবার (১৫ এপ্রিল) সকাল সাড়ে আটটায় দক্ষিণ কলকাতার গাঙ্গুলিবাগান থেকে শুরু হয় এই মঙ্গল শোভাযাত্রা। আর শেষ হয় যাদবপুরের বিদ্যার্থী ময়দানে। শোভাযাত্রার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক পবিত্র সরকার। এ সময় উপস্থিত ছিলেন চিত্রকর সমীর আইচ, লেখিকা মীরাতুন নাহার, ফাল্গুনী চট্টোপাধ্যায় প্রমুখ।

এই মঙ্গল শোভাযাত্রার আয়োজন করেছে কলকাতার, ‘বাংলা নববর্ষ উদযাপন পরিষদ’। পরিষদের আহ্বায়ক হলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সাবেক সহ-উপাচার্য অধ্যাপক সিদ্ধার্থ দত্ত। মঙ্গল শোভাযাত্রার কথা কলকাতার মানুষ শুনেছে ঢাকা থেকে। সেই ঢাকার অনুপ্রেরণা আর সহযোগিতায় আজ প্রথম কলকাতার রাজপথে বের হয় মঙ্গল শোভাযাত্রা। প্রথম মঙ্গল শোভাযাত্রায়ই এত ভিড় হবে, মানুষ ভাবতেই পারেনি। প্রখর রোদ উপেক্ষা করে এই মঙ্গল শোভাযাত্রা এবার কলকাতাবাসীকে চমকে দিয়েছে, আনন্দ দিয়েছে।

শোভাযাত্রাকে সুন্দর করতে কলকাতায় গিয়েছে ঢাকা থেকে একদল চারুকলা শিল্পী। তারাই দিনরাত পরিশ্রম করে তৈরি করেছেন মুখোশসহ নানা লোকজ প্রতীক। চারুকলা শিল্পী তরুণ ঘোষ, আমিনুল ইসলাম আশিক, শহীদ আহমেদ মিঠু, ওবায়দুল করিম রিক্ত, ঋভু আনন্দ, মো. আরাফত হোসেন, সিলভিয়া নাজনীন প্রমুখ দিনরাত খেটে তৈরি করেছেন নানা মুখোশসহ চিরায়ত বাংলার ঐতিহ্যের নানা প্রতীক।

বাংলা নববর্ষ পালনের রেওয়াজ সুদূর অতীত হতে চলে আসছে কলকাতায়। তবে বাংলাদেশে যেভাবে বাংলা নববর্ষ পালন হয়, সেভাবে কলকাতায় হতো না। এখন হচ্ছে। বাংলাদেশে যে প্রাণের ছোঁয়া আর আবেগ ভরা অনুষ্ঠান ও নববর্ষের মেলা হয়, ইলিশ-পান্তা থেকে চিড়া-মুড়ি-বাতাসা আর দই-মিষ্টি খাওয়ার রেওয়াজ। সেটি এখন কলকাতায়ও শুরু হয়েছে।

১৯৮৯ সাল থেকে ঢাকায় চলে আসছে মঙ্গল শোভাযাত্রা। পয়লা বৈশাখের প্রভাতে মানুষ একাত্ম হয়ে যায়। পা মেলান মঙ্গল শোভাযাত্রায়। রাস্তায় নেমে নাচে-গানে মেতে ওঠেন। আলপনায় ভরিয়ে দেওয়া হয় মহাসড়কের পিচঢালা পথ। নাচের তালে আর গানের সুরে মানুষ একাত্ম হয়। নানা মুখোশ, আর হাতি, ঘোড়া, বাঘ, প্যাঁচা নিয়ে শুরু হয় মঙ্গল শোভাযাত্রা। আর এর আয়োজনে থাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ। এবার কলকাতায় সেই চিত্রই ফুটে উঠেছে।

মঙ্গল শোভাযাত্রাকে ঘিরে দক্ষিণ কলকাতার গাঙ্গুলিবাগান থেকে যাদবপুর বিশ্ববিদ্যালয় পর্যন্ত দীর্ঘ প্রায় তিন কিলোমিটার পথজুড়ে ছিল নানা আলপনার ছাপ। ছিল কাঠি নাচ, সাঁওতালি নাচ, রনপা নৃত্য, ঐতিহ্যের গান, লোকগীতি, ঢাকি দলের ঢাকের বাজনা আর শ্রুতি নাটক। মোটকথা জমজমাট ছিল কলকাতার এই মঙ্গল শোভাযাত্রা। শোভাযাত্রায় পা মিলিয়েছেন কলকাতার বিশিষ্টজনেরা। হাজারো মানুষের কলকাকলিতে মুখরিত ছিল এই মঙ্গল শোভাযাত্রা। মঙ্গল শোভাযাত্রায় ছিল বিষ্ণুপুরের ঘোড়া, বাঁকুড়ার প্যাঁচা, সুন্দরবনের বাঘ, ঘোড়া আর হাতির মুখোশসহ নানা ধরনের লোকজ মুখোশ। আর ব্যানার তো ছিলই।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!