• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

কলড্রপের ক্ষতিপূরণ দিচ্ছে না মোবাইল অপারেটরগুলো


নিজস্ব প্রতিবেদক জুলাই ৯, ২০১৬, ১০:৫৯ পিএম
কলড্রপের ক্ষতিপূরণ দিচ্ছে না মোবাইল অপারেটরগুলো

বিটিআরসির (বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন) নির্দেশনা অমান্য করে এখনও কলড্রপের ক্ষতিপূরণ গ্রাহকদের দেয়া শুরু করেনি দেশের মোবাইল অপারেটরগুলো। অথচ টেলিকম রেগুলেটরের নির্দেশনা অনুযায়ী (১ জুলাই) থেকে এ ক্ষতিপূরণ দেয়ার কথা ছিল।

এ বিষয়ে মোবাইলফোন অপারেটরগুলোর কয়েকজন কর্মকর্তা জানান, কলড্রপজনিত ক্ষতিপূরণের ব্যাপারে (৩০ জুন) বিটিআরসি (বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন) থেকে লিখিত নির্দেশ পেলেও এ ব্যাপারে তারা সম্মত হননি।

বিটিআরসি’র নির্দেশ অনুযায়ী, টেলিকম মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক দিনের দ্বিতীয় কলড্রপ থেকে মোবাইল অপারেটরদের গ্রাহককে ১ মিনিট ফ্রি টক-টাইম দিতে হবে এবং গ্রাহককে মেসেজের মাধ্যমে তা অবগত করতে হবে। 

বাংলাদেশ মোবাইল টেলিফোন অপারেটর অ্যাসোসিয়েশন (৩০ জুন) বিটিআরসিকে একটি চিঠির মাধ্যমে কল-ড্রপজনিত সিদ্ধান্তটি অপারেটরদের সাথে আলোচনা না হওয়া পর্যন্ত স্থগিত রাখার জন্য অনুরোধ করে।

এর আগে বিটিআরসি (১৯ জানুয়ারি) সব মোবাইল অপারেটরের জন্য ১ মিনিট কলড্রপজনিত ক্ষতিপূরণ দেয়া বাধ্যতামূলক করে কিন্তু অপারেটরগুলো এ নির্দেশে সম্মত হয়নি। 

তবে মোবাইল ফোন অপারেটরগুলো তাদের প্রচারণার উদ্দেশ্যে কলড্রপজনিত ক্ষতিপূরণ প্রদানে ক্যাম্পেইন পরিচালনা করে থাকে। মোবাইল ফোন অপারেটরগুলো (২১ জুন) বিটিআরসির সাথে এক বৈঠকে দাবি করেছিল, কারিগরিভাবে কলড্রপ ধরার কোন সরঞ্জাম নেই।

তারা বলেন, কাস্টমাররা বিটিআরসি’র কলড্রপজনিত ক্ষতিপূরণের নির্দেশনাটি কাজে লাগিয়ে নিজেরা কল কেটে দিয়ে অপারেটরদের কাছে ফ্রি কল মিনিট চেয়ে বসতে পারে। অপারেটরা বিটিআরসিকে প্রত্যেক ইউজারের জন্য সর্বোচ্চ ক্ষতিপূরণ সীমা বেঁধে দেয়ার দাবি করে। অফ-নেট কল ড্রপের সময় কোথায় ঘটনাটি ঘটছে তা খুঁজে বের করা কঠিন হয়ে পড়ে বলেও জানান তারা।

এ ব্যাপারে নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশের প্রথিতযশা মোবাইল ফোন অপারেটরের এক জ্যৈষ্ঠ কর্মকর্তা বলেন, ‘কলড্রপজনিত ক্ষতিপূরণের সাথে সম্পর্কিত সমস্যাগুলো সমাধান না করেই বিটিআরসি নির্দেশনাটি প্রদান করেছে। পরবর্তী আলোচনা না হওয়া পর্যন্ত বিটিআরসিকে ব্যাপারটি স্থগিত রাখার অনুরোধ করেছি আমরা। এখন, বিটিআরসি যদি আমাদের সার্ভিসটি চালু করতে বলে, তাহলে ব্যাপারটি নিয়ে আদালতে যেতে হবে আমাদের।’

অন্য এক মোবাইল ফোন অপারেটরের জ্যৈষ্ঠ কর্মকর্তা জানান, বিটিআরসি কলড্রপজনিত ক্ষতিপূরণের ব্যাপারে বল প্রয়োগ করতে পারে না কেননা অপারেটরগুলোর কলড্রপের হার বিটিআরসির মঞ্জুরিযোগ্য পরীসীমার ভেতরে অবস্থান করছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম 

Wordbridge School
Link copied!