• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

কলম্বিয়াকে আটকাতে পারবে জাপান?


ক্রীড়া ডেস্ক জুন ১৯, ২০১৮, ০৪:২০ পিএম
কলম্বিয়াকে আটকাতে পারবে জাপান?

ঢাকা : জাপান এমনিতেই ভূমিকম্পপ্রবণ দেশ। তারওপর বিশ্বকাপ শুরুর আগেই আরও একবার কেঁপে উঠল দেশটি। ৯ জন মারাও গেছে। রাশিয়ায় জাপানি ফুটবলাররাও এ নিয়ে উদ্বিগ্ন। অনেকেই চিন্তায় আছেন, দেশে তাঁদের আত্মীয়-স্বজনরা কেমন আছেন ভেবে। জাপানের অধিনায়ক মাকাতো হাসাবে নিহতদের প্রতি শোকবার্তাও পাঠিয়েছেন।

এমনিতে বিশ্বকাপ শুরুর ৭১ দিন আগে কোচকে বরখাস্ত করা জাপান মঙ্গলবার রাশিয়ায় তাদের প্রথম ম্যাচ খেলতে নামছে এমন একটা দলের বিরুদ্ধে যারা পুরোপুরি তাকিয়ে আছে একজনের ওপর। তিনি কলম্বিয়ার হামেস রদ্রিগেজ। ব্রাজিল বিশ্বকাপে সবচেয়ে বেশি গোল করেছিলেন তিনি। বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৬টায়।

গ্রুপ ‘এইচ’-এ থাকা কলম্বিয়ার মহাতারকা গত ফেব্রুয়ারি থেকেই চোট নিয়ে ভুগছেন। যদিও বায়ার্ন  মিউনিখের এই ফুটবলার বিশ্বকাপ বাছাইপর্বে স্বমেজাজেই ছিলেন। সেখানে নিজে গোল করেছেন ছয়টি। করিয়েছেন চারটি। তাই তাঁর বাঁ পায়ে চোট আতঙ্কের কারণ কলম্বিয়ার।

চার বছর আগে কলম্বিয়া চমকে দিয়েছিল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠে। আর তাদের মঙ্গলবারের প্রতিপক্ষ জাপান গ্রুপ থেকেই বিদায় নিয়েছিল। জাপানের এক সময়কার কোচ ফিলিপে তুসিয়ের মন্তব্য, ‘কোনও অবস্থাতেই এবারের জাপান দলের শেষ ষোলোয় যাওয়ার সম্ভাবনা নেই। তা সে স্যার অ্যালেক্স ফার্গুসন বা হোসে মরিনহো এসেও ওদের সাফল্য  দিতে পারবে না।’

জাপান দলের এবার এমনিই বেশ টালমাটাল অবস্থা। গত এপ্রিলে বরখাস্ত হন কোচ ভাহিদ হালিহোদজিচ। তাঁর জায়গায় আনা হয় ফেডারেশনের টেকনিক্যাল ডিরেক্টর নিশিনোকে। নতুন কোচের সিনিয়র দলের সঙ্গে কাজ করার কোনও অভিজ্ঞতাই নেই। দুটি দল সেনেগাল ও পোল্যান্ড। তুসিয়ে বলেছেন, ‘জাপানের সঙ্গে পোলান্ডের প্রথম খেলা থাকলেই ভালো হতো। কিন্তু কলম্বিয়া ও সেনেগালের সঙ্গে খেলে তিন নম্বর ম্যাচে নামা মানে জাপানের কোনও আশাই নেই।’

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!