• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

কলম্বিয়ায় বিমান বিধ্বস্তে ৫ জনকে জীবিত উদ্ধার


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ২৯, ২০১৬, ০৪:০৩ পিএম
কলম্বিয়ায় বিমান বিধ্বস্তে ৫ জনকে জীবিত উদ্ধার

ব্রাজিলের অন্যতম শীর্ষ ফুটবল টিম শ্যাপোকোয়েন্সের সব সদস্যসহ ৮১ জনকে নিয়ে কলম্বিয়ায় বিধ্বস্ত হওয়া বিমান থেকে কমপক্ষে ২৫টি মৃতদেহ এবং ৫ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে পুলিশের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

এর আগে বলিভিয়া থেকে কলম্বিয়ার রাজধানী মেডেলিনের উদ্দেশে যাত্রা করে ওই বিমান। স্থানীয় সময় মধ্যরাতে কলম্বিয়ার আকাশে পৌঁছানোর পরই বিমানটি বিধ্বস্ত হয়। এতে ৭২ জন যাত্রী এবং ৯ জন ক্রু ছিল। বুধবার মেডেলিনের ফুটবল দল অ্যাথলেটিকো ন্যাশনালের সঙ্গে কোপা সুদামেরিকানার চূড়ান্ত পর্বে অংশ নিতে বলিভিয়া থেকে যাত্রা করেছিল শ্যাপোকোয়েন্স।

বিমানটি বিধ্বস্ত হওয়ার কারণ এখনো নিশ্চিত হওয়া যায়নি। ধারণা করা হচ্ছে, কন্ট্রোল টাওয়ারে বৈদ্যুতিক সমস্যার কারণে দুর্ঘটনাটি ঘটে থাকতে পারে। কোনো কোনো প্রতিবেদনে বলা হচ্ছে, খারাপ আবহাওয়ার কারণে পর্বতময় ওই এলাকাটিতে দুর্ঘটনাটি ঘটে থাকতে পারে। তবে বিমানে কোনো অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেনি। তাই আরো অনেককে জীবিত উদ্ধারের আশা করছেন উদ্ধারকর্মীরা।

কোপা সুদামেরিকানা দক্ষিণ আমেরিকার দ্বিতীয় বৃহত্তম ফুটবল আসর। লাতিন আমেরিকার ফুটবল সংগঠন ‘সাউথ আমেরিকান ফুটবল কনফেডারেশন’ জানিয়েছে, তারা তাদের সকল কার্যক্রম স্থগিত ঘোষণা করেছে।

এদিকে ওই দুর্ঘটনার পর শ্যাপোকোয়েন্স ক্লাবের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘ঈশ্বর আমাদের সব খেলোয়ার, কর্মকর্তা, সাংবাদিক এবং ভ্রমণরত সকল যাত্রীর মঙ্গল করুন।’ বিমান বিধ্বস্তের বিষয়ে বিস্তারিত কিছু না জানা পর্যন্ত আর কোনো বিবৃতি দেয়া হবে বলেও ক্লাবের পক্ষ থেকে জানানো হয়।

বিভিন্ন প্রতিবেদন মতে, ফুটবল দলের অন্তত তিনজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে রক্ষণভাগের খেলোয়ার অ্যালান রুসখেলের পরিচয় নিশ্চিত হওয়া গেছে। বাকি দুইজন গোলরক্ষক জ্যাকসন ফলম্যান এবং মার্কেোস দানিলো বলে ধারনণা করা হচ্ছে। স্পেনীয় স্পোর্টস অনলাইন টেলিমুন্ডো ডেপোর্টস জানিয়েছে, এদের মধ্যে রুসখেল বড় ধরনের আঘাত পেলেও চেতনা হারাননি। তিনি তার বিয়ের আংটি কোথায়- তা জানতে চাইছেন এবং পরিবারকে দেখতে চাইছেন।

২৫ বছর বয়সী রুসখেলের জীবিত থাকার কথা নিশ্চিত করেছেন স্থানীয় শহরের মেয়র লা সিজা। এছাড়া ২৫টি মৃতদেহ উদ্ধারের খবরও তিনি নিশ্চিত করেছেন।

২০১৪ সালে শ্যাপোকোয়েন্সকে ব্রাজিলের প্রথম শ্রেণির দল হিসেবে ঘোষণা করা হয়। গত সপ্তাহে দলটি আর্জেন্টিনার স্যান লরেঞ্জোকে পরাজিত করে কোপা সুদামেরিকানার ফাইনালে ওঠে। ১৯৭৩ সালে এই ফুটবল টিমটি প্রতিষ্ঠিত হয়।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!