• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

কলেরা গবেষণায় পুরস্কার পেলেন বাংলাদেশি বিজ্ঞানী


নিউজ ডেস্ক অক্টোবর ৩০, ২০১৬, ০৮:৪৫ পিএম
কলেরা গবেষণায় পুরস্কার পেলেন বাংলাদেশি বিজ্ঞানী

ঢাকা : কলেরাবিষয়ক গবেষণায় সাফলতার জন্য প্রিন্স সুলতান বিন আবদুল আজিজ ইন্টারন্যাশনাল প্রাইজ ফর ওয়াটার (পিএসআইপিডব্লিউ) পুরস্কার পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন গবেষক অধ্যাপক শফিকুল ইসলাম।

পিএসআইপিডব্লিউর ওয়েবসাইট থেকে জানা গেছে, সপ্তম পিএসআইপিডব্লিউ পুরস্কার গত ৫ অক্টোবর ঘোষণা করা হয়। আগামী ২ নভেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে জাতিসংঘের মহাসচিব বান কি মুনের সভাপতিত্বে এক অনুষ্ঠানে এ পুরস্কার তুলে দেয়া হবে। 

পিএসআইপিডব্লিউর ওয়েবসাইট সূত্রে আরও জানা গেছে, স্যাটেলাইট ডেটার মাধ্যমে পাওয়া ক্লোরোফিল তথ্য বিশ্লেষণ করে কলেরার প্রাদুর্ভাব সম্পর্কে তিন থেকে ছয় মাস আগে আগাম বার্তা দেয়ার কৌশল আবিষ্কারের জন্য সৃজনশীল শাখায় টাফটস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শফিকুল ইসলাম এ পুরস্কার অর্জন করেন। একই বিষয়ে কাজের জন্য তাঁর সঙ্গে পুরস্কার ভাগাভাগি করে নিচ্ছেন ইউনিভার্সিটি অব মেরিল্যান্ডের রিটা কলওয়েল।

রিটা কলওয়েল স্যাটেলাইট ডেটা বিশ্লেষণ করে পূর্ব এশিয়ায় কলেরার পূর্বাভাস সম্পর্কে একটি মডেল দেন। শফিকুল ইসলাম মার্কিন মহাকাশ সংস্থা নাসার স্যাটেলাইট তথ্য ব্যবহার করে বঙ্গোপসাগর এলাকায় রিটার মডেলের সফল প্রয়োগের পাশাপাশি আরেকটি মডেল দেন। একই বিষয়ে দুজনের গবেষণার জন্য এ বছর তাঁদের পুরস্কৃত করা হয়েছে বলে পিএসআইপিডব্লিউ জানিয়েছে।

গত শতকের আশির দশকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি নেয়া শফিকুল ইসলাম যুক্তরাষ্ট্রে পাড়ি জমান এবং এমআইটিতে পিএইচডি করেন।

বর্তমানে তিনি টাফটস ইউনিভার্সিটির নির্মাণ ও পরিবেশ প্রকৌশল বিভাগের অধ্যাপক এবং পানি কূটনীতি (ওয়াটার ডিপ্লোমেসি) প্রোগ্রামের পরিচালকের দায়িত্বে আছেন। ভারত ও বাংলাদেশ সরকারের বন্যা নিয়ন্ত্রণ ও পানি উন্নয়ন পরিকল্পনাতেও পরামর্শক হিসেবে যুক্ত আছেন তিনি।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!