• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

কস্মিনকালেও হুমায়ূন কন্যার সঙ্গে বন্ধুত্ব ছিলো না: শাওন


বিনোদন প্রতিবেদক এপ্রিল ২৬, ২০১৭, ০৯:১৪ পিএম
কস্মিনকালেও হুমায়ূন কন্যার সঙ্গে বন্ধুত্ব ছিলো না: শাওন

ঢাকা: বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদ। তার সাহিত্য জীবনের পাশাপাশি তার ব্যক্তি জীবনও মানুষের কাছে সমান চর্চিত। অনেকে মনে করেন, মেয়ের বান্ধবী অভিনেত্রী ও শিল্পী শাওনকে বিয়ে করার কারণেই ব্যক্তজীবনে স্থলন ঘটে হুমায়ূনের। জনশ্রুতিও আছে এরকম যে, হুমায়ূনের মেয়ের বান্ধবী শাওনকে বিয়ে করেছেন হুমায়ূন। অথচ এমন কথা যে মোটেও সত্য নয় সে কথা সম্প্রতি জানালেন হুমায়ূনের স্ত্রী মেহের আফরোজ শাওন। 

সম্প্রতি কলকাতার পাঠকপ্রিয় আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত হয় মেহের আফরোজ শাওনের একটি সাক্ষাৎকার। মূলত অঘোষিতভাবে হুমায়ূন আহমেদের জীবনী নিয়ে নির্মিত মেধাবী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ ছবির সূত্র ধরেই শাওনের সাক্ষাৎকারটি প্রকাশ পায়। সেখানেই শাওন খোলামেলাভাবে ব্যক্তি জীবনের অনেক অজানা ঝাঁপি খুলে বলেন। যা শুনে অনেকেই হয়তো চমকিত হয়েছেন!

বিশেষ করে সমাজে যখন একটি প্রচলিত কথা আছে যে, হুমায়ূন আহমেদ তার মেয়ে শীলার বান্ধবী শাওনকে প্রেম ও তারপর বিয়ে করেন। এভাবে বললে মূলত হুমায়ূনের কাণ্ডজ্ঞান নিয়ে প্রশ্ন তোলা সহজ হয়, তাকে নেতিবাচকভাবে সমাজের সামনে তুলে আনা যায়। অথচ হুমায়ূনের কোনো মেয়ের বান্ধবীই নাকি ছিলেন না শাওন। সাক্ষাৎকারে সে বিষয়টিও জানিয়েছেন তিনি। 

হুমায়ূন আহমেদের মেয়ের বান্ধবী ছিলেন না জানিয়ে সাক্ষাৎকারে শাওন বলেন, কস্মিনকালেও হুমায়ুনের কন্যার সঙ্গে বন্ধুত্ব দূরস্থান, কোনও পরিচিতিও ছিল না। বরং শীলার সঙ্গে গান গাওয়ার মধ্য দিয়ে পরিচয় ঘটে শাওনের। 

হুমায়ূন প্রথম যে কথা বলে শাওনকে প্রস্তাব করেন সেটা নাকি ছিলো এরকম, উনি বলেছিলেন, গুহাচিত্র যারা আঁকতেন, তাদেরও কাউকে লাগত ওই অন্ধকারে প্রদীপটা ধরে রাখার জন্য। যাতে সেই চিত্রকর নিজের কাজটা করতে পারেন। তুমি কি আমার জন্য সেই আলোটা ধরবে? আর এরপর থেকেই দুজন দুজনার হয়ে যান!

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!