• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

কাঁটাতারের বেড়া আলাদা করতে পারেনি হৃদয়


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২২, ২০১৬, ০৫:১৫ পিএম
কাঁটাতারের বেড়া আলাদা করতে পারেনি হৃদয়

ঢাকা: দেশের ঐহিত্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনে যোগ দিয়েছেন ১১ দেশের অর্ধশতাধিক অতিথি। উদ্বোধনী পর্বে তারা বক্তব্য দিয়েছেন। বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর, তার সুযোগ্য কন্যা শেখ হাসিনা ও আওয়ামী লীগের প্রশংসা করেছেন।

শনিবার (২২ অক্টোবর) সকাল ১০টার দিকে ঐতিহ্যবাহী সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় ও দলীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় সম্মেলন। শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে দুইদিন ব্যাপী সম্মেলনের উদ্বোধন করেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে আওয়ামী লীগের নেতাদের বক্তব্য শেষে পালা আসে বিদেশি অতিথিদের। এসময় সভাপতির আসনে বসেছিলেন দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অতিথিরা বঙ্গবন্ধু কন্যার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের এগিয়ে যাওয়ায় তারা প্রশংসা করেন।

সম্মেলনে ভারতের তৃণমূল কংগ্রেসের প্রতিনিধি হিসেবে যোগ দেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী, সংসদ উপনেতা পার্থ চ্যাটার্জী। তিনি বলেন, দুই বাংলা ভূখণ্ডে আলাদা হতে পারে, তবে হৃদয় থেকে কখনো আমরা আলাদা হতে পারিনি। কাঁটা তারের বেড়া আমাদের আত্মিক এই বন্ধনকে আলাদা করতে পারেনি। তাই সব সময়ই আমরা এক। রবীন্দ্রনাথ, নজরুল, লালন, জীবনানন্দ দাশ, শামসুর রাহমান সবই আমাদের এক। তারাই আমাদের অনুপ্রেরণা।’ 

পার্থ চ্যাটার্জী আরো বলেন, ‘শেখ হাসিনা সোনার বাংলা তৈরি করতে কাজ করে যাচ্ছেন। দেশের উন্নয়নে তার অবদান অনেক। তিনিই ডিজিটাল বাংলাদেশের মাধ্যমে নতুন অধ্যায়ের সূচনা করেছেন।’ বঙ্গবন্ধুকে স্মরণ করে তিনি বলেন, ‘আমি শ্রদ্ধা জানাই হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তিনি সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি।’

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ভাইস প্রেসিডেন্ট বিনয় প্রভাকর এমপি বলেন, ‘শেখ হাসিনা শুধু বাংলাদেশের জননেত্রীই নন, পুরো দক্ষিণ এশিয়ার জননেত্রী।’

বাংলাদেশ ও শেখ হাসিনার প্রশংসা করে আরো বক্তব্য দেন- ভারতের কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া (মার্কসিস্ট) নেতা বিমান বসু, ভারতের মিজোরাম রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী জোরামথাংগা, রাজ্যসভার সদস্য মাজেদ মেমন প্রমুখ। 

বিদেশি অতিথিদের বক্তব্য শেষ হলে সভাপতি শেখ হাসিনার বক্তব্যের মধ্য দিয়ে প্রথম পর্বের সমাপ্তি ঘটে। দুপুরের বিরতির পর সম্মেলনের দ্বিতীয় পর্ব শুরু হয় বিকেলে।

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!