• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

কাজে যোগ দিয়েছেন আশুলিয়ার শ্রমিকরা


সাভার প্রতিনিধি ডিসেম্বর ২৬, ২০১৬, ১১:৩৫ এএম
কাজে যোগ দিয়েছেন আশুলিয়ার শ্রমিকরা

টানা পাঁচ দিন বন্ধ থাকার পর খুলে দেওয়া হয়েছে আশুলিয়ার শিল্প কারখানাগুলো। সোমবার (২৬ ডিসেম্বর) সকালে খুলে দেওয়ার পর কাজে যোগ দিয়েছেন শ্রমিকরা। এ পর্যন্ত কোনো কারখানায় অসন্তোষ কিংবা অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

ন্যূনতম মজুরি ১৫ হাজার টাকা নির্ধারণসহ বিভিন্ন দাবিতে বিক্ষোভের পর  গত বুধবার অনির্দিষ্টকালের জন্য কারখানাগুলো বন্ধ করে দেওয়া হয়েছিল।

বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে হঠাৎ করে অশান্ত হয়ে ওঠে আশুলিয়া শিল্পাঞ্চল। দাবি আদায়ে টানা আট দিন কাজ না করে ধর্মঘট পালন করেন শ্রমিকরা। একাধিক আলোচনায় সমাধান না এলে বাধ্য হয়ে গত বুধবার আশুলিয়ার ৫৫টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে বিজিএমইএ। পরদিন বন্ধ করে দেওয়া হয় আরো চারটি কারখানা।

এ অবস্থায় গতকাল রোববার কারখানা মালিকদের সঙ্গে বিজিএমইএ’র বৈঠক অনুষ্ঠিত হয়। এরপর সংগঠনের সভাপতি মোহাম্মদ সিদ্দিকুর রহমান সন্ধ্যায় বন্ধ কারখানা খুলে দেওয়ার সিদ্ধান্তের কথা জানান।

সোমবার কারখানা খুলে দেওয়া হলে শ্রমিকদের শান্তিপূর্ণভাবে কাজে যোগ দেখা গেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত শিল্পাঞ্চলের কোনো কারখানায় অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

কারখানার সামনে কড়া নিরাপত্তাবেষ্টনী গড়ে তুলেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। শিল্পাঞ্চলের জামগড়া, ছয়তলা ও নরসিংহপুর এলাকায় প্রতিটি কারখানার সামনে অবস্থান নিয়েছে জেলা পুলিশ ও শিল্প পুলিশের সদস্যরা। রয়েছে র‌্যাব ও বিজিবির টহল।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!