• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

কাতার সংকটের কারণ ট্রাম্প: জার্মান পররাষ্ট্রমন্ত্রী


আন্তর্জাতিক ডেস্ক জুন ৭, ২০১৭, ০১:২১ পিএম
কাতার সংকটের কারণ ট্রাম্প: জার্মান পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা: বর্তমানে কাতার সংকট ও মধ্যপ্রাচ্যের অন্যান্য সংকটের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দায়ী করলেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী সিগমার গ্যাব্রিয়েল। সোমবার (৫ জুন) সৌদি আরব, মিশর, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, জর্ডানসহ সাত রাষ্ট্র কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। সেই সাথে বিমান, নৌ এবং সড়ক পথ যোগাযোগ বন্ধ করে দেয়।

ট্রাম্পের সৌদি আরব সফর এবং সেখানে মুসলিম দেশগুলোকে চরমপন্থাবিরোধী লড়াইয়ে একসঙ্গে কাজ করার ঘোষণা আসার এক মাসেরও কম সময়ের ব্যবধানে ওই অঞ্চলে এই সংকট শুরু হলো। ওই সফরে সৌদি প্রশাসনের সঙ্গে ১ হাজার ১০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি চুক্তি করেছেন ট্রাম্প।

বুধবার জার্মান গণমাধ্যম হ্যান্ডেলসব্লাট’র সঙ্গে সাক্ষাৎকারে দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিভিন্ন দেশের সঙ্গে ট্রাম্পের সাম্প্রতিক সামরিক যোগাযোগে উপসাগরীয় দেশগুলোতে অস্ত্র বিক্রি আরও বাড়বে। এই নীতি সম্পূর্ণ ভুল এবং এটা কোনোভাবেই জার্মানির নীতি না। এ সময় তিনি আরব অঞ্চলের বর্তমান সংকট নিয়ে নিজের উদ্বেগের কথাও জানান গ্যাব্রিয়েল।

কাতারকে বিচ্ছিন্ন করার ঘটনায় মঙ্গলবার সৌদি আরব এবং তার মিত্রদের সমর্থন দেন ট্রাম্প। বর্তমানে কাতারের আল-উদেইদ বিমানঘাঁটিটি যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্য অঞ্চলের সেন্ট্রাল কমান্ড হিসেবে ব্যবহৃত হয়। সেখানে ১০ হাজার মার্কিন সেনা রয়েছে। এটি মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় বিমানঘাঁটিও।

আরব দেশগুলো দীর্ঘদিন ধরেই বলে আসছে, কাতার ইসলামপন্থিদের সহায়তার দিয়ে যাচ্ছে। বিশেষ করে মুসলিম ব্রাদারহুডের ব্যাপারে সবচেয়ে বেশি উদ্বেগ দেখিয়ে আসছে দেশগুলো। সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতে এই দলটি বর্তমানে নিষিদ্ধ। 

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!