• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন প্রতিবেশী ৪ রাষ্ট্রের


আন্তর্জাতিক ডেস্ক জুন ৫, ২০১৭, ০৪:৫৪ পিএম
কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন প্রতিবেশী ৪ রাষ্ট্রের

ঢাকা: সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগে কাতাদের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে প্রতিবেশি দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর। তেল সমৃদ্ধ অঞ্চল গলফে এ বছরের মধ্যেই এটিই সর্বোচ্চ উত্তেজনা।

কাতার মুসলিম ব্রাদারহুডসহ বিভিন্ন সন্ত্রাসী সংগঠনকে ‘মদদ দিচ্ছে’ বলে এই দেশগুলোর অভিযোগ তুলেছে। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানির এক বক্তব্য নিয়ে মিত্র দেশগুলোর মধ্যে কূটনৈতিক উত্তেজনা তৈরি হওয়ার দুই সপ্তাহের মাথায় এই ঘোষণা এলো।

এর মধ্যে উপসাগরীয় তিন দেশ সৌদি, বাহরাইন ও আমিরাত দুই সপ্তাহের মধ্যে তাদের ভূখণ্ড থেকে কাতারের সব নাগরিককে চলে যেতে নির্দেশ দিয়েছে।

এদিকে, কাতারের সঙ্গে আরব রাষ্ট্রগুলোর সম্পর্কচ্ছেদকে ‘অন্যায্য’ বলে মন্তব্য করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। এ ধরনের পদক্ষেপে তারা ক্ষুব্ধ বলেও জানানো হয়েছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘এই পদক্ষেপ অন্যায্য এবং যেসব দাবি ও অভিযোগের ওপর ভিত্তি করে নেয়া হয়েছে তার কোনও ভিত্তি নেই।’ আরব রাষ্ট্রগুলোর এই পদক্ষেপ কাতারের নাগরিকদের স্বাভাবিক জীবনযাত্রায় কোনও প্রভাব ফেলবে না বলেও উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।

মে মাসের শেষ দিকে কাতারের রাষ্ট্রীয় বার্তা সংস্থার ওয়েবসাইটে আমির শেখ তামিম বিন হামাদ আল-থানিকে উদ্ধৃত করে একটি বক্তব্য আসে যেখানে ইরান, হামাস, হিজবুল্লাহ ও ইসরায়েলের প্রতি সমর্থন জানানোর পাশাপাশি বলা হয়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেশিদিন টিকবেন না।

কাতার সরকার দাবি করে আসছে, ওই উক্তি তাদের আমিরের নয়। আর কাতারভিত্তিক সম্প্রচারমাধ্যম আলজাজিরা লিখেছে, ওই উক্তি আমিরের নামে চালানো হয়েছিল হ্যাকিংয়ের মাধ্যমে।

তেলসমৃদ্ধ মধ্যপ্রাচ্যে নতুন উত্তেজনার প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন সোমবার এক বিবৃতিতে উপসাগরীয় দেশগুলোকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন। সূত্র: দ্য গার্ডিয়ান।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!