• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

কানসাটে আম বেচা-কেনা বন্ধ


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি জুন ৬, ২০১৭, ১১:০৮ পিএম
কানসাটে আম বেচা-কেনা বন্ধ

ফাইল ফটো

চাঁপাইনবাবগঞ্জ: জেলার সবচেয়ে বড় আম বাজার শিবগঞ্জ উপজেলার কানসাটে আমের আড়তগুলোতে দুই দিন বন্ধ রয়েছে আম বেচা-কেনা। একদিকে আম বিক্রেতাদের কাছ থেকে মণপ্রতি পাঁচ টাকা হারে কমিশন ও ৪৬ কেজিতে প্রতি মণ আম কেনার প্রতিবাদে আড়তে আম বিক্রি করছেন না বিক্রেতারা, অন্যদিকে আড়তদাররাও আম কিনছেন না।

প্রতি বছরই কানসাট বাজারে মণের হিসেব হতো ৪৬ কেজিতে। তবে এবছর ৪০ কেজিতে মণের হিসেব নির্ধারণ করে দিয়েছে জেলা প্রশাসন।

এ ব্যাপারে শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শফিকুল ইসলাম আম কেনা-বেচা বন্ধের বিষয়টি নিশ্চিত করে জানান, জেলা প্রশাসন থেকে এবছর আমচাষি বা বিক্রেতাদের কাছ থেকে ৪০ কেজিতে মণের অতিরিক্ত আম ও কোনো কমিশন আদায় না করার জন্য নিয়ম বেঁধে দেয়া হয়েছে। তবে এ নিয়ম মানছেন না আড়তদারেরা। এজন্য আপাতত আম বেচা-কেনা বন্ধ রয়েছে।

তিনি আরো জানান, এ সমস্যা সমাধানের জন্য কানসাট ইউপি চেয়ারম্যান বেনাউল ইসলামকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে। তিনি উভয় পক্ষের সঙ্গে আলোচনা করে এ সমস্যা সমাধানের দায়িত্ব পালন করবেন। তবে আড়তে আম বিক্রেতাদের কাছ থেকে কমিশন আদায়ের ব্যাপারে প্রশাসন কোনো ছাড় দেবে না।

কানসাট আম আড়তদার সমন্বয় কমিটির সভাপতি আবু তালেব বলেন, প্রতি বছরই ৪৬ কেজিতে মণ হিসেবে আম কিনে অভ্যস্ত হয়ে রয়েছেন বাইরে থেকে আসা আম ব্যাপারীরা। এখন ৪০ কেজিতে মণ হিসেবে আম কিনতে চাইছেন না তারা। এজন্য এ সমস্যা সৃষ্টি হয়েছে।

তিনি আরো বলেন, নগদ টাকা সঙ্গে সঙ্গে পরিশোধের নিশ্চয়তা দিয়েই মণপ্রতি পাঁচ টাকা হারে কমিশন আদায়ের বিষয়টি আরোপ করা হয়। তবে সব পক্ষের সঙ্গে আলোচনা করে শিগগিরই জটিলতা নিরসনের চেষ্টা চলছে।

কানসাট ইউপি চেয়ারম্যান বেনাউল ইসলাম বলেন, ইতিমধ্যে সব পক্ষের সঙ্গে কথা বলেছি, শিগগিরই আলোচনা করে সমস্যা সমাধানের চেষ্টা করব।

এদিকে শিবগঞ্জ উপজেলার কানসাটে আমের আড়তে ৪৬ কেজিতে মণ, কমিশন ছাড়াই বেশি আম নেয়া বন্ধ ও ডিজিটাল মিটারে আম বিক্রয়সহ বিভিন্ন সিদ্ধান্ত বাস্তবায়নের দাবিতে আমবাগানের মালিক ও আমচাষিদের নিয়ে এক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৬ জুন) বেলা ১১টায় কানসাট শাপলা সিনেমা হলের পাশে আমবাগানে এ সমাবেশের আয়োজন করে জেলা ও শিবগঞ্জ উপজেলা আমচাষি উন্নয়ন সমন্বয় সমিতি।

কানসাট ইউপি চেয়ারম্যান বেনাউল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, জেলা প্রশাসক মাহমুদুল হাসান, বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার টি এম মোজাহিদুল ইসলাম।

এছাড়া আরো বক্তব্য দেন, অতিরিক্ত পুলিশ সুপার ওয়ারেছ আলী মিয়া, শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শফিকুল ইসলাম, শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিবুল ইসলাম, আমচাষি উন্নয়ন সমন্বয় সমিতি, জেলা শাখার সহসাধারণ সম্পাদক আতিকুল ইসলাম চৌধুরী, শিবগঞ্জ উপজেলা শাখার সভাপতি অধ্যক্ষ আতাউর রহমান প্রমুখ।

সভায় বক্তারা বলেন, আমের বাজার সচল রাখতে প্রতারক চক্রের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। এজন্য সবার সহযোগিতার আহ্বান জানানো হয়।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!