• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

কার হাতে উঠছে ফিফা ‘দ্য বেস্ট’ অ্যাওয়ার্ড


ক্রীড়া ডেস্ক অক্টোবর ২৩, ২০১৭, ০৬:৪২ পিএম
কার হাতে উঠছে ফিফা ‘দ্য বেস্ট’ অ্যাওয়ার্ড

ঢাকা: লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো নাকি নেইমার-কে বিশ্বসেরা? সোমবার (২৩ অক্টোবর) রাতেই পাওয়া যাবে এ প্রশ্নের উত্তর। রাতে লন্ডনের ঐতিহ্যবাহী প্যালাডামিয়াম হলে ফুটবলের শ্রেষ্ঠত্বের মুকুট তুলে দেয়া হবে। তাই ফুটবলপ্রেমীদের আগ্রহের কেন্দ্রে লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো।

আশ্চর্যের বিষয় হচ্ছে, গত ৯ বছর ধরে প্রতিযোগিতাটি সমসাময়িক দুই খেলোয়াড় লিওনেল মেসি আর ক্রিশ্চিয়ানো রোনালদোর মাঝেই চলমান রয়েছে। বাকি খেলোয়াড়দের অংশগ্রহণ কেবলমাত্র যেন শুধু আনুষ্ঠানিকতা। এই বছরেও মূল প্রতিযোগিতাটা মেসি আর রোনালদোর মাঝেই বিদ্যমান। তৃতীয় প্রতিযোগী হিসেবে রয়েছেন নেইমার। এবারও তার বর্তায় ঘটছে না।

ফিফা দ্য বেস্ট পুরস্কারের এটা দ্বিতীয় আয়োজন। এবার ২০১৭ সালের সেরা ফুটবলার বেছে নিতে শুরুতে ২৪ জনের প্রাথমিক তালিকা প্রকাশ করেছিল ফিফা। সেখান থেকে সংক্ষিপ্ত তিনে ঠাঁই করে নিয়েছেন রোনালদো, মেসি ও নেইমার। এরপর সব জাতীয় দলের অধিনায়ক, কোচ, সাংবাদিক ও অনলাইনে ফ্যানদের ভোটে নির্বাচিত হবেন বর্ষসেরা ফুটবলার।

ভোটের পদ্ধতিতে আনা হয়েছে সামান্য পরিবর্তন। কোচ, অধিনায়ক, সাংবাদিক ও ফ্যান—এই চারটি বিভাগের প্রতিটিকে ২৫ শতাংশ হিসাব করে মোট শতভাগ গণনা করা হবে। প্রতিটি বিভাগের ইলেক্টরাল ওয়েটেজ রয়েছে, সবগুলো বিভাগের ফলের সামগ্রিক যোগফলেই নির্ধারিত হবে চূড়ান্ত বিজয়ী। ফিফা ব্যালন ডি’অরে নিজ দেশের বা ক্লাবের খেলোয়াড়কে বা কোচকে ভোট দেওয়া যেত না; তবে এই আয়োজনে সেটা অনুমোদিত। তবে মনোনীত ব্যক্তি নিজেকে ভোট দিতে পারবেন না।

১৯৫৬ সাল থেকে ফেঞ্চ ম্যাগাজিন ‘ফ্রান্স ফুটবল’ ইউরোপের সেরা ফুটবলারকে সম্মানিত করে আসছে ব্যালন ডি অর পুরস্কার দিয়ে। ২০০৯ সাল পর্যন্ত পুরস্কারটি ‘ফিফা বর্ষসেরা’ নামেই পরিচিত ছিল। তবে ২০১০ সাল থেকে এই কমিটি আরেকটা স্বনামধন্য প্রতিষ্ঠান ‘ব্যালন ডি অর’ এর সাথে যুক্ত হয়ে ‘ফিফা ব্যালন ডি অর’ নামে পুরস্কার দেওয়া শুরু করে। ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত পাঁচ বছর এই নামেই পুরস্কারটি দেয়া হয়।

২০১৬ সাল থেকে আবার দুই প্রতিষ্ঠান আলাদা হয়ে যায়। ফিফা পুরস্কারের নাম পরিবর্তন করে ‘ফিফা বেস্ট’ নামে এটিকে চালু করে। শুধু নামেই না, পরিবর্তন আনা হয় ট্রফিতেও। অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি করা হয় নতুন ট্রফি। প্রথমবারের মতো সেই ট্রফি উঠে ক্রিশ্চিয়ানো রোনালদোর হাতে।

২০১৭ সালের ফিফা বর্ষসেরা ফুটবলার নির্বাচনের জন্য গত আগস্টে ২৪ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে ফিফা। পরে নিয়ম অনুযায়ী সে তালিকা কমিয়ে তিনজনে নামিয়ে আনে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (ফিফা)।

‘ফিফা বেস্ট’ মনোনয়ন তালিকা
ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ড: ক্রিস্তিয়ানো রোনালদো, লিওনেল মেসি, নেইমার
বর্ষসেরা কোচ: মাসিমিলিয়ানো আলেগ্রি, আন্তনিও কন্তে, জিনেদিন জিদান
বর্ষসেরা গোলরক্ষক: মানুয়েল নয়ার, জিয়ানলুইগি বুফন, কেইলর নাভাস
বর্ষসেরা মহিলা ফুটবলার: দেইনা কাস্তেয়ানোস, কার্লি লয়েড, লিয়েকে মের্তেনস
বর্ষসেরা মহিলা ফুটবল কোচ: নিলস নিয়েলসন, জেরার্ড প্রিচার, সারিনা উইগম্যান
পুসকাস অ্যাওয়ার্ড: দেইনা কাস্তেয়ানোস, অলিভিয়ের জিরদ, অস্কারিন মসুলোকে
সেরা ফ্যান: সেল্টিক সমর্থক, ডর্টমুন্ড সমর্থক, কোপেনহেগেন সমর্থক।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!