• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কারণ ছাড়াই আটকে গেছে ফারুকীর ‘ডুব’


বিনোদন প্রতিবেদক ফেব্রুয়ারি ১৮, ২০১৭, ০২:০৭ পিএম
কারণ ছাড়াই আটকে গেছে ফারুকীর ‘ডুব’

ঢাকা: সেন্সর প্রথা নিয়ে পাশের দেশ ভারতে গেল বছরে হয়ে গেল তুলকালাম কাণ্ড। সেন্সরে থাকা লোকজনদের বিরুদ্ধে অভিযোগ ছিল, তারা মনগড়া কাজকর্ম করেন। বেহুদা সিনেমা প্রদর্শনে বাধা-নিষেধ আরোপ করেন! এবার বাংলাদেশেও বোধয় এমন ঘটনা ঘটতে চলেছে। কারণ, কোনো ধরনের যৌক্তিক কারণ ছাড়াই আটকে গেছে বছরের বহুল প্রতীক্ষিত মেধাবী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর আলোচিত চলচ্চিত্র ‘ডুব’।

বছরের আলোচিত চলচ্চিত্র ‘ডুব’। বলিউডের মেধাবী অভিনেতা ইরফান খান ও তিশা অভিনীত ছবিটি ইতিমধ্যেই বাংলার সব শ্রেণির মানুষের কাছে তুমুল আগ্রহ ধরে রেখেছে। অথচ সদ্য ছবিটি সেন্সরে জমা দিলে কোনো ধরনের কারণ ছাড়াই  সিনেমাটির অনাপত্তিপত্র বাতিল করা হয়েছে। আর বিষয়টি নিয়ে এখন পর্যন্ত সেন্সর বোর্ড বা এফডিসি কর্তৃপক্ষ কেই মুখ খুলেননি।

এমন অবস্থায় আন্তর্জাতিক গণমাধ্যমেও ‘ডুব’ ছবির অনাপত্তিপত্র বাতিলের বিষয়টি খবরে আসে। বিশেষ করে ভ্যারাইটিতে ফারুকীর আসন্ন সিনেমাটিকে গুরুত্বপূর্ণ বিবেচনা করে খবর প্রকাশ করে। সেখানে ‘ডুব’ ছবিটি নিষিদ্ধ হওয়ার কথা জানানো হয়। আর এমন ঘটনায় রীতিমত হতাশ নির্মাতা ফারুকী।

এফডিসি ও সেন্সরবোর্ডের এমন দায়িত্বহীন কাণ্ডে ফারুকী বিষয়টিকে অযৌক্তিক হিসেবেই দেখেছেন। বিনা কারণে তার ছবিটি আটকে দেয়া হল দাবি করে তিনি বলেন, আমরা গেল বছরের মার্চ মাসে নিয়ম মেনে যৌথ প্রযোজনার জন্য গঠিত বিশেষ কমিটির কাছে স্ক্রিপ্ট জমা দেই। রিডার্স প্যানেল সেটা পড়ে মার্চের বারো তারিখ অনুমতি পত্র দেয়। তার ভিত্তিতে আমরা ছবির শ্যুট করি। আর এই মাসের(ফেব্রুয়ারি) বারো তারিখ নিয়ম অনুযায়ী যৌথ প্রযোজনার প্রিভিউ কমিটি ছবি দেখে। পনেরো তারিখ তারা অনাপত্তি পত্র দেয়। একদিন পর একশো আশি ডিগ্রি ঘুরে একই কমিটি আমাদের চিঠি দিয়ে জানায় তথ্য মন্ত্রণালয়ের আদেশক্রমে গতকাল ইস্যু করা অনাপত্তি পত্র স্থগিত করা হলো। এবং সেখানে কোনো কারণ পর্যন্ত ব্যাখ্যা করা হলো না।

এছাড়া ফারুকী প্রশ্ন তুলে বলেন, বোঝার চেষ্টা করছিলাম, ছবিটা তো সেন্সর বোর্ডে নিয়াও আটকাইতে পারতো। প্রিভিউ কমিটিতে দেখার পর আগের দিন এনওসি দিয়ে তড়িঘড়ি করে পরদিনই সাসপেন্ড করতে হইলো কেনো? আমার ধারণা এটার পেছনে চিকন বুদ্ধির কেউ আছে।

এফডিসি ও সেন্সরবোর্ড সদস্যদের অযৌক্তিক কাণ্ডে নির্মাতা ফারুকী কিছুটা বিরক্ত হলেও আশাহত হননি তিনি। তিনি প্রত্যাশা করেন, শিগগির সমস্ত জটিলতা কাটিয়ে প্রেক্ষাগৃহে আসবে বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল সিনেমা ‘ডুব’।

তাইতো এই সংকট সময়েও ভক্ত অনুরাগী আর সহকর্মীদের উদ্দেশে ফারুকী বলে ওঠতে পারেন, ভাই ও বোনেরা, আমাদের ছবির উপর কোনো স্থায়ী নিষেধাজ্ঞা আরোপ করা হয় নাই। ফলে ঘাবড়াইবেন না। আমরা সাময়িক ভাবে আটকা পড়েছি এনওসি সাসপেন্ড করার জন্য। আমরা বিশ্বাস করি এই সাসপেনশন অনির্দিষ্ট কাল টেনে নিয়ে ছবিটা আটকে রাখা হবে না এবং অচিরেই এই অন্যায্য সাসপেনশন প্রত্যাহার করা হবে। আপনাদের সমর্থনের জন্য ধন্যবাদ ।

গেল বছরেই শেষ হয় সিনেমার শ্যুটিং। আর তারপরেই ‘ডুব’ নিয়ে ওঠে তুমুল বিতর্ক। কারণ, পশ্চিম বাংলার একটি দৈনিক খবর প্রকাশ করে যে, ফারুকীর ‘ডুব’ ছবিটি মূলত বাংলাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের বাস্তব জীবনকে কেন্দ্র করে। বিশেষ করে তার দুই স্ত্রীর সঙ্গে তার সম্পর্ক আর জীবনঘনিষ্ঠ গল্প নিয়ে। এমন খবর হুমায়ূন আহমেদের দুই স্ত্রী শাওন ও গুলতেকিনের দৃষ্টিগোচর হলে চটে যান তারা। সেসময় ফারুকীর বিরুদ্ধে মানহানী মামলা করারও হুমকি দেন শাওন। ডুব ছবিটি নিয়ে শাওন ও ফারুকীর মধ্যে এখনো চলছে মানসিক টানাপোড়েন!

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!