• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

কারাগারে ধারণক্ষমতার তিন গুণ বন্দি


নিজস্ব প্রতিবেদক জুন ১৯, ২০১৬, ১২:২৯ পিএম
কারাগারে ধারণক্ষমতার তিন গুণ বন্দি

অধিকাংশ কারাগারে ধারণক্ষমতার দ্বিগুণ বা তিন গুণ বন্দি অবস্থান করছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। রোববার (১৯ জুন) সকালে দশম জাতীয় সংসদের একাদশতম অধিবেশনে সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমানের টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী জানান, জেল কোড অনুযায়ী প্রত্যেক বন্দির শোবার জায়গা ৩৬ বর্গফুট হিসেবে কারাগারে ধারণক্ষমতা নির্ধারিত হয়। অধিকাংশ কারাগারে ধারণক্ষমতার দ্বিগুণ বা তিন গুণ বন্দি অবস্থান করছে।

বন্দি আবাসন সমস্যা দূরীকরণে বর্তমান সরকার উন্নয়ন প্রকল্পের আওতায় কারাগারগুলো পুনর্নির্মাণে ব্যাপক উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করছে উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, বর্তমান সরকার কারাগারের অব্যবস্থাপনা দূর ও সেবার মান বাড়াতে ব্যাপক উন্নয়ন কার্যক্রম হাতে নিয়েছে।

মো. আবদুল্লাহর অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বাংলাদেশের মোট ৪ হাজার ৪২৭ কিলোমিটার সীমান্তের মধ্যে ৪ হাজার ১৫৬ কিলোমিটার সীমান্ত ভারতের সঙ্গে এবং ২৭১ কিলোমিটার সীমান্ত মিয়ানমারের সঙ্গে। মিয়ানমারের সঙ্গে ২৭১ কিলোমিটার সীমান্তের মধ্যে কোনো স্থানে কোনো বিরোধ নেই।

তবে ভারতের সঙ্গেও বর্তমানে কোনো সীমান্ত বিরোধ নেই। ভারতের সঙ্গে ছিটমহল, অপদখলীয় ভূমি অচিহ্নিত সীমানা ইত্যাদি বিষয়ে যে বিরোধ ছিল, তা ১৯৭৪ সালে মুজিব-ইন্দিরা চুক্তি এবং ২০১১ সালের প্রটোকল বাস্তবায়নের মাধ্যমে নিষ্পত্তি করা হয়েছে। এরই মধ্যে ফেনীর মুহুরী নদী এলাকা ব্যতীত সব সীমান্ত এলাকায় সীমানা পিলার স্থাপন সম্পন্ন হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!