• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

কারাগারে ২২, ফাঁসি ৩ আসামির


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২০, ২০১৭, ০৯:০২ পিএম
কারাগারে ২২, ফাঁসি ৩ আসামির

ঢাকা: ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার চার্জশিটে মোট আসামি ৫২ জন। এর মধ্যে কারাগারের রয়েছেন ২২ জন, ৮ জন জামিনে রয়েছেন। আর অন্য মামলায় ৩ জনের ফাঁসি কার্যকর করা হয়েছে। বাকি ১৯ আসামি পলাতক।

মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির অতিরিক্ত ডিআইজি আব্দুল কাহার আকন্দ জানান, বিএনপি-জামায়াত জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুত্ফুজ্জামান বাবর, বিএনপি নেতা সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ২২ জন রয়েছেন কারাগারে। 

জামিনে রয়েছেন- পুলিশের সাবেক আইজি আশরাফুল হুদা, শহুদুল হক ও খোদাবক্স চৌধুরী এবং সাবেক তিন তদন্ত কর্মকর্তা- সিআইডি’র সাবেক এসপি রুহুল আমিন, সিআইডি’র সাবেক এএসপি আতিকুর রহমান ও আবদুর রশিদসহ ৮ জন। 

অপরদিকে অন্য মামলায় তিন আসামির ফাঁসি কার্যকর  হয়েছে। তারা হলেন- সাবেক মন্ত্রী ও জামায়াতে ইসলামীর প্রাক্তন সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নান ও শরিফ শাহেদুল ইসলাম বিপুল। বাকি ১৯ জন পলাতক রয়েছেন।

বিএনপি-জামায়াত শাসনামলে ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সন্ত্রাস বিরোধী শান্তি সমাবেশে গ্রেনেড হামলার ঘটনায় হত্যা ও বিস্ফোরক আইনে দু’টি মামলায় আদালতে দাখিল করা চার্জশিটে মোট ৫২ জনকে অভিযুক্ত করা হয়।

বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী সমাবেশে এই গ্রেনেড হামলা চালানো হয়। ওই নৃশংস হামলায় ২৪ জন নিহত ও পাঁচ শতাধিক লোক আহত হয়। নিহতদের মধ্যে ছিলেন তত্কালীন মহিলা আওয়ামী লীগের সভানেত্রী প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের পত্নী আইভি রহমান। এ ঘটনায় তত্কালীন বিরোধী দলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আওয়ামী লীগের প্রথম সারির অন্যান্য নেতা অল্পের জন্য রক্ষা পান। এ ঘটনায় পরদিন মতিঝিল থানার (বর্তমানে পল্টন থানা) তত্কালীন এসআই ফারুক আহমেদ বাদী হয়ে একটি মামলা করেন।

সোনালীনিউজ/ঢাকা/জেএ 

Wordbridge School
Link copied!