• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

কার্যনির্বাহী সদস্য পদে নতুন ১৮ মুখ


বিশেষ প্রতিনিধি অক্টোবর ২৯, ২০১৬, ০৮:১৬ পিএম
কার্যনির্বাহী সদস্য পদে নতুন ১৮ মুখ

আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্যের ২৮টি পদে আগের অধিকাংশই বাদ পড়েছেন। নতুন যারা এসেছেন, তাদের অধিকাংশই ছাত্রলীগের সাবেক নেতা। 

নতুন যোগ হয়েছেন- খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন, অ্যাডভোকেট নজিবুল্লাহ হিরু, নুরুল ইসলাম ঠাণ্ডু, দীপঙ্কর তালুকদার, সিলেটের সাবেক মেয়র বদরউদ্দিন আহমেদ কামরান, আমিরুল ইসলাম মিলন, অধ্যাপক রফিকুল ইসলাম (মৌলভীবাজার), গোলাম কবীর রব্বানী চিনু, অ্যাডভোকেট রিয়াজুল কবির কাওসার, পারভীন জামান কল্পনা, আনোয়ার হোসেন, ইকবাল হোসেন অপু, মেরিনা জাহান, শাম্মী আহমেদ, মারুফা আক্তার পপি, ব্যারিস্টার বিল্পব বড়ুয়া ও রেমন্ড আরেং।

পুরনোদের মধ্যে রয়েছেন- আবুল হাসনাত আবদুল্লাহ, ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, আখতারুজ্জামান, পাট প্রতিমন্ত্রী মির্জা আজম, এস এম কামাল,  নুরুল মজিদ হুমায়ুন, এএইচএম খায়রুজ্জামান লিটন, মুন্নুজান সুফিয়ান, সিমিন হোসেন রিমি, র আ ম ওবায়দুল মোক্তাদির চৌধুরী।

কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি থেকে বাদ পড়েছেন ধর্ম মন্ত্রী মতিউর রহমান, জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু ও জুনাইদ আহমেদ পলক, সুভাষ বোস, এ কে এম রহমতউল্লাহ, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, এম এ মান্নান, মোস্তফা ফারুক মোহাম্মদ, অ্যাডভোকেট মমতাজউদ্দিন মেহেদী। 

অন্যদিকে গত কমিটির সদস্যদের মধ্যে আবদুর রহমান যুগ্ম সাধারণ সম্পাদক, এনামুল হক শামীম সাংগঠনিক সম্পাদক, সুজিত রায় নন্দী ত্রাণ বিষয়ক সম্পাদক ও চট্টগ্রামের আমিনুল ইসলাম আমিন উপ-প্রচার সম্পাদক হয়েছেন।

তিন দফা কমিটি ঘোষণার পরও আরও ৭টি পদের নাম ঘোষণা এখনও বাকি রয়েছে। বাকি ৭টি পদে কারা ঠাঁই পাবেন, সেটাও দেখার বিষয়। এখন পর্যন্ত ঘোষিত কমিটির বেশিরভাগই তরুণ, সাবেক ছাত্রলীগ নেতা, সৎ এবং ক্লিন ইমেজের নেতারাই জায়গা করে নিচ্ছেন।

এখনও ‘পূর্ণাঙ্গ কমিটি’ ঘোষিত হয়নি। তাই ঘোষিত কমিটিতে জায়গা পাওয়ার আশায় এখনও বুক বেঁধে আছেন অনেকে। বাকি ৭টি পদের নাম ঘোষণা এখনও বাকি রয়েছে। এর মধ্যে সভাপতিমণ্ডলীর ৩টি পদ, সম্পাদকমণ্ডলীর ৪টি, যেমন- যুব ও ক্রীড়া ১টি, আন্তর্জাতিক ১টি, বিজ্ঞান ও প্রযুক্তি ১টি, উপ দফতর সম্পাদক ১টি পদের নাম ঘোষণা বাকি আছে।

২২ ও ২৩ অক্টোবর আওয়ামী লীগের ২০তম কাউন্সিলে অষ্টমবারের মতো সভাপতি হিসেবে নির্বাচিত হন শেখ হাসিনা ও প্রথমবারের মতো সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন সাবেক ছাত্রলীগ সভাপতি ওবায়দুল কাদের।

কাউন্সিলের প্রথম দিনেই (২২ অক্টোবর) সভাপতি, সাধারণ সম্পাদকসহ সভাপতিমণ্ডলীর ২১ জনের নাম ঘোষণা করা হয়। আর দ্বিতীয় দিনে (২৩ অক্টোবর) সম্পাদকমণ্ডলীর ২২ জনের নাম ঘোষণা করা হয়। সর্বশেষ শনিবার (২৯ অক্টোবর) কার্যনির্বাহী সদস্য পদে ২৮ জনের নাম ঘোষণা করা হয়েছে। 

আওয়ামী লীগের এবারের কাউন্সিলে ঘোষণা ছিল, এক সপ্তাহের মধ্যেই পূর্ণাঙ্গ কমিটি চূড়ান্ত করা হবে। সেই হিসেবে বলা যায়, কথা রেখেছে আওয়ামী লীগ। 

এক সপ্তাহের মধ্যেই প্রায় পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করলো ক্ষমতাসীনরা। সাতটি পদ বাকি রেখেই শনিবার (২৯ অক্টোবর) পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে।

এ দিন দলটির সভাপতি শেখ হাসিনা স্বাক্ষরিত বার্তায় পূর্ণাঙ্গ কমিটির ৩৮ জনের মধ্যে ২৮ জনের নাম ঘোষণা করা হয়। এর আগে দুই দফায় ৮১ সদ্যসের কেন্দ্রীয় কমিটির ৪৩ নেতারা নাম ঘোষণা করা হয়।

এছাড়া  শনিবার (২৯ অক্টোবর) উপদেষ্টা পরিষদের ৩৮ জনের নাম প্রকাশ করা হয়েছে। অন্যদিকে দলের সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সদস্যদের নামও ঘোষণা করা হয়েছে। 

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!