• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

কাল বৈশাখী ঝড়ে দুই হাজার ঘর-বাড়ী বিধ্বস্ত, নিহত ১


কুড়িগ্রাম প্রতিনিধি এপ্রিল ১৭, ২০১৭, ১০:১৫ এএম
কাল বৈশাখী ঝড়ে দুই হাজার ঘর-বাড়ী বিধ্বস্ত, নিহত ১

কুড়িগ্রাম: জেলায় কাল বৈশাখী ঝড়ের তাণ্ডবে চিলমারী, রৌমারী ও রাজিবপুর উপজেলার প্রায় দুই হাজার ঘর-বাড়ী বিদ্ধস্থ হয়ে পড়েছে। এসময় রাজিবপুরে ঘরের উপর গাছ পড়ে এক গৃহবধুর মৃত্যু হয়েছে। ব্যাপক ক্ষতি হয়েছে ধান, পাট, চিনা বাদাম পিয়াজসহ বিভিন্ন ফসলের।

শনিবার বিকেলে ও রোববার (১৬ এপ্রিল) ভোররাতে এ কাল বৈশাখী ঝড় তাণ্ডব চালায়।

এলাকাবাসী জানায়, দুদফা ঝড়ে প্রায় দুই হাজার ঘর-বাড়ি ও প্রায় ২০০ হেক্টর জমির ফসলের ক্ষতি হয়েছে। এদিকে রোববার ভোরে ঝড়ের সময় রাজিবপুর উপজেলার মোহনগঞ্জ ইউনিয়নের দিয়ারচর গ্রামের আব্দুস সামাদের ঘরের উপর গাছ ভেঙে পড়ে তার স্ত্রী সজি খাতুন (৩৮) নিহত হয়। এসময় আহত হয় আব্দুস সামাদ।

রাজিপুর উপজেলা চেয়ারম্যান শফিউল আলম ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ক্ষতিগ্রস্থ পরিবারগুলো খোলা আকাশের নীচে বসবাস করছে।

চিলমারী উপজেলার অষ্টমীর চর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবু তালেব ফকির জানান, তার এলাকার খামার বাঁশপাতারী, মাইজবাড়ী, খারুভাঁজ, ডাটিয়ারচর, নটারকান্দি, ছালিপাড়া, মুদাফৎকালিকাপুর ও চর মুদাফৎকালিকাপুর এলাকাসমূহে প্রায় এক হাজার টিনের ঘরের চাল উড়ে গেছে। ক্ষতিগ্রস্থ পরিবার খোলা আকাশের নিচে অবস্থান করছে। এছাড়াও ঘরের টিন উড়ে দুটি গরুর পেট কেঁটে মারা যাওয়াসহ মোট ২৫টি গরু ও ২০জন মানুষ আহত হয়েছে। এর মধ্যে ডাটিয়ার চরের মোন্তাজ আলীর অবস্থা আশঙ্কাজনক।

তালেব ফকির আরও জানান, তার ইউনিয়নের প্রায় ৩০০ একর জমির বোরো ধানসহ পিয়াঁজ ও পাটের অবর্ণনীয় ক্ষতি হয়েছে।

চিলমারী উপজেলার রাণীগঞ্জ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মঞ্জুরুল ইসলাম জানান, তার ইউনিয়নে দু’দফা ঝড়ের আঘাতে নয়াবশ, মজারটারী, দক্ষিণওয়ারী, জকরিটারী ও খারুয়ারপাড় এলাকার প্রায় শতাধিক ঘর ক্ষতিগ্রস্থ হয়েছে। শিলাবৃষ্টি ও বৃষ্টির পানিতে চাঁচলার বিল, কয়ার বিল, শৈল ধুপড়ির বিল ও মুনগির বিলে পানিবন্দি হয়ে তলিয়ে গেছে একরের পর একর বোরো ধান।

এ ব্যাপারে চিলমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান শওকত আলী সরকার বীরবিক্রম জানিয়েছেন, গোটা উপজেলায় ব্যাপক ক্ষয়-ক্ষতির বিষয়টি জেলা প্রশাসককে জানানো হয়েছে। এখন পর্যন্ত মোট ক্ষয়-ক্ষতির পরিমান নিরুপন করা যায়নি। তবে প্রকৃত ক্ষতির পরিমাণ জানা গেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!