• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

কাশ্মীর ইস্যু : কাঁপছে পাকিস্তানের পুঁজিবাজার


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ২২, ২০১৬, ০৪:০৩ পিএম
কাশ্মীর ইস্যু : কাঁপছে পাকিস্তানের পুঁজিবাজার

কাশ্মীর ইস্যুতে গত কয়েকদিনে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বেড়েছে। এ নিয়ে আতঙ্কে দিন পার করছে পাকিস্তানের বিনিয়োগকারীরা।

আন্তর্জাতিক একাধিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ভারত-পাকিস্তানের এ ইস্যুতে ক্ষুদ্র বিনিয়োগকারীদের মধ্যে নতুন করে আতঙ্ক তৈরি হয়েছে; যার ফলে গত বুধবার (২১ সেপ্টেম্বর) করাচির স্টক মার্কেটের লেনদেনে ছিল ধীরগতির। এ দিন অধিকাংশ শেয়ার বিক্রি বন্ধ ছিল। পাকিস্তানের সংবাদ মাধ্যমে দ্য ডনের খবর অনুযায়ী, এ দিন করাচি মার্কেটে সূচক পড়েছে প্রায় ৬০০ পয়েন্ট।

সন্ত্রাস, জঙ্গিবাদ, আত্মঘাতি হামলা ইত্যাদিকে উপেক্ষা করে গত কয়েকমাস ধরে এগিয়ে যাচ্ছে পাকিস্তানের অর্থনীতি। বিশেষ করে দেশটির পুঁজিবাজার গত দুই বছরে চমক জাগানো সাফল্য দেখিয়েছে। গত জুন মাসে পাকিস্তান পুঁজিবাজারকে ফ্রন্টিয়ার মার্কেট (Frontier Market) থেকে এমার্জিং মার্কেট (Emerging Market) ক্যাটাগরিতে উন্নীত করার সিদ্ধান্তের কথা জানায়।

কিন্তু কাশ্মীর নিয়ে এ উত্তেজনা দেশটির অর্থনীতিকে কোন দিকে নিয়ে যাবে- তা নিয়ে এখন দ্বিধা তৈরি হয়েছে। টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হচ্ছে, এ উত্তেজনা পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব ফেলছে।

স্থানীয় বাজার বিশেষজ্ঞরা বলছেন, গত রোববার (১৮ সেপ্টেম্বর) কাশ্মীরে উরিতে হামলার পর ভারতের হামলার আশঙ্কা করা হচ্ছে। এ হামলা ঠেকানোর জন্য ইতোমধ্যে পাকিস্তান সবকিছু করবে বলে ঘোষণা দিয়েছে। এর ফলে বিনিয়োগকারীদের মধ্যে নতুন করে শঙ্কা তৈরি হয়েছে।

রোববারের (১৮ সেপ্টেম্বর) ওই হামলায় ভারতের ১৮ সেনা জওয়ান নিহত হয়। ভারত এর পাল্টা ব্যবস্থা হিসেবে পাকিস্তানে হামলা চালাতে পারে, এমন জল্পনা চলছে পাকিস্তানের গণমাধ্যমে। এ রকম আশংকা থেকে পাকিস্তানের কর্তৃপক্ষ দেশটির উত্তরাঞ্চলের আকাশসীমা বন্ধ করে দিয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!