• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

কাশ্মীর ইস্যুতে এরদোয়ানের মন্তব্য, চটেছে ভারত!


আন্তর্জাতিক ডেস্ক মে ১, ২০১৭, ০৩:৪৯ পিএম
কাশ্মীর ইস্যুতে এরদোয়ানের মন্তব্য, চটেছে ভারত!

ভারতের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর মাঝে তুর্কী প্রেসিডেন্ট

ঢাকা: বিতর্কীত জম্মু-কাশ্মীর সঙ্কটের চিরস্থায়ী সমাধান চায় তুরস্ক। এ জন্য ভারত ও পাকিস্তানকে আলোচনায় বসার জন্য ফের তাগিদ দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এতে বেশ চটেছে দেশটির গণমাধ্যমগুলো।

ভারতে সফররত তুর্কি প্রেসিডেন্ট ভারতের সম্প্রচার মাধ্যম-ওয়ার্ল্ড ইজ ওয়ানে বিশেষ সাক্ষাৎকারে এরদোয়ান বলেন, কাশ্মীর সঙ্কটের শান্তিপূর্ণ সমাধান দেখতে চায় বিশ্ব।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, ‘দিল্লীতে সফররত তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান কাশ্মীর নিয়ে বিতর্কীত মন্তব্য করেছেন।’

ওই সাক্ষাৎকারে সীমান্ত বিরোধ নিস্পত্তিতে ভারত ও পাকিস্তানের প্রধানমন্ত্রীকে আন্তরিক ভূমিকা পালনের আহ্বান জানিয়ে এরদোয়ান বলেন, গেলো সাত দশক ধরে চলমান এই সঙ্কটে কাশ্মীরের অধিবাসীদের দুর্দশায় তিনি গভীর মর্মাহত। সংঘর্ষ ও নেতিবাচক প্রশ্নের জের টেনে তা বংশ পরম্পরায় ছড়িয়ে দেয়া বন্ধেরও অনুরোধ জানান তুরস্কের প্রেসিডেন্ট।

টাইমস অব ইন্ডিয়ার এক সংবাদে বলা হয়, তুর্কি প্রেসিডেন্ট কাশ্মীরের ব্যাপারে একটি বহুমুখী আলোচনার তাগিদ দিয়েছেন। ওই খবরে আরো বলা হয় তিনি বলেছেন, তুরস্ক কাশ্মীমের সাধারণ মানুষের পক্ষে, কাশ্মীরী সন্ত্রাস দমনকে তিনি ‘দাঙ্গা’ হিসেবে মনে করেন।

দু’দিনের সফরে রোববার রাতে ভারতের নয়াদিল্লী পৌঁছান এরদোয়ান। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ মোদী ও রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সাথে বৈঠক করছেন তিনি। পারমাণবিক কাঁচামাল সরবরাহকারীদের জোট-এনএসজিতে ভারতের অন্তর্ভুক্তির বিষয়টি বৈঠকে বিশেষ গুরুত্ব পাবে বলে মনে করা হচ্ছে।
দিনের শুরুতেই সকালে রাষ্ট্রপতি ভবনে আনুষ্ঠানিকভাবে গার্ড অব অনারের মাধ্যমে এরদোয়ানকে বরণ করা হয়। 

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!