• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

কাস্ত্রোর প্রয়াণে বাকরুদ্ধ বন্ধু ম্যারাডোনা


ক্রীড়া ডেস্ক নভেম্বর ২৭, ২০১৬, ০৩:৫৮ পিএম
কাস্ত্রোর প্রয়াণে বাকরুদ্ধ বন্ধু ম্যারাডোনা

দীর্ঘ ৩০ বছরের সম্পর্ক গতকাল শেষ হয়ে গেল। দিয়েগো ম্যারাডোনা আজ বন্ধুহীন। কিউবার মহান বিপ্লবী নেতা ও সাবেক প্রেসিডেন্ট ফিদেল ক্যাস্ত্রোর প্রয়াণের পর বাকরুদ্ধ ম্যারাডোনা। এতটাই শোকাহত যে, ক্যাস্ত্রোর নামের আগে কিংবা পরে ‘ছিলেন’ শব্দটা লিখতে তার বাধছে।

৮৬-তে মেক্সিকো বিশ্বকাপ মাতিয়েছিলেন ৫ ফুট ৫ ইঞ্চির একটি ছেলে। তাঁর বা পা কথা বলত। তার খেলা পছন্দ করতেন কিউবার প্রেসিডেন্টও। পরের বছরই কিউবায় পা রেখেছিলেন ম্যারাডোনা। দেখা করেছিলেন ক্যাস্ত্রোর সঙ্গে। আবেগে আপ্লুত হয়ে কিউবা প্রেসিডেন্ট বলেছিলেন, ‘দিয়াগো খুব ভাল বন্ধু। অত্যন্ত সৎ। দুরন্ত অ্যাথলিট। কিউবার মানুষদের ও ভালোবাসে।’ 
৯৪ বিশ্বকাপে ম্যারাডোনার বিরুদ্ধে উঠেছিল ডোপিংয়ের অভিযোগ। বিশ্বকাপ থেকে ছিটকে যেতে হয়েছিল তাকে। চারিদিকে সমালোচনায় জর্জরিত তিনি চলে গিয়েছিলেন কিউবায়। সে সময়ে বেশ কিছুদিন কাটিয়েছিলেন ক্যাস্ত্রোর সঙ্গে। তৎকালীন কিউবা প্রেসিডেন্ট তাকে সঠিক পথে ফিরিয়ে এনেছিলেন। যা কোনওদিন ভুলতে পারবেন না দিয়েগো। 

তাই তো ম্যারাডোনা কতবার যে বলেছেন, ‘আমি ফিদেল ক্যাস্ত্রোর ভক্ত’ তার ইয়ত্তা নেই। নিজের বাঁ-পায়ে ক্যাস্ত্রোর ট্যাটু বানিয়েছেন। আত্মজীবনী উৎসর্গ করেছিলেন ফিদেলকে। কয়েক বছর আগেও ফিদেল যখন গুরুতর অসুস্থ, গোটা দুনিয়া উদগ্রীব তার খবর জানার জন্য। গুজবও রটে গিয়েছিল যে, ক্যাস্ত্রো আর বেঁচে নেই। ম্যারাডোনা ছুটে গিয়েছিলেন কিউবায়। পরে তিনিই জানিয়েছিলেন ক্যাস্ত্রো ভালো আছেন। শুক্রবার রাতে ক্যাস্ত্রো চলে গেছেন অন্যভুবনে। রেখে গেছেন বন্ধুকে, ভক্তকেও। 

উল্লেখ্য, ম্যারাডোনার গুণমুগ্ধ তিনি আগে থেকেই। কিউবার সাবেক রাষ্ট্রপতি ও বিপ্লবী ফিদেল ক্যাস্ত্রো আর্জেন্টাইন মহাতারকাকে নিজের দেশে এনে চিকিৎসাও করিয়েছেন। ক্যাস্ত্রো এত দিন মুগ্ধ ছিলেন ম্যারাডোনার ফুটবলে, এবার ফুটবলবোদ্ধা ম্যারাডোনারও প্রশংসায় মাতলেন। ভেনেজুয়েলান টেলিভিশন চ্যানেল টেলিসুরে বিশ্বকাপ নিয়ে ম্যারাডোনার বিশ্লেষণেই মজেছেন ৮৭ বছর বয়সী রাষ্ট্রনায়ক। এক প্রসঙ্গে ম্যারাডোনাকে অভিনন্দন জানাতে গিয়ে লিওনেল মেসিকেও প্রশংসায় ভাসিয়েছেন বেসবল ভক্ত ক্যাস্ত্রো, ‘আমি যেমন তোমাকে (ম্যারাডোনা) কুর্নিশ করি, তেমনি কুর্নিশ করি মেসিকেও। আর্জেন্টিনার মহৎ মানুষদের জন্য সে গৌরব বয়ে এনেছে।' ওয়েবসাইট।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!