• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কিউবা নীতিতে ওবামার উল্টো পথে ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক জুন ১৭, ২০১৭, ১০:০৯ এএম
কিউবা নীতিতে ওবামার উল্টো পথে ট্রাম্প

ঢাকা: কমিউনিস্ট শাসিত কিউবার ব্যপারে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা যে নীতি গ্রহণ করেছিলেন তা বাতিলের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার (১৭ জুন) যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মিয়ামিতে এক অনুষ্ঠানে নতুন কিউবা নীতির কথা জানান ডোনাল্ড ট্রাম্প।

ক্ষমাতায় থাকাবস্থা বারাক ওবামা কিউবার সঙ্গে একটি অন্যতম গুরুত্বপূর্ণ নীতিগত অবস্থান নিয়েছিলেন তিনি। এতে দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক জোরদারের কথা উল্লেখ করা হয়।

বারাক ওবামার করা চুক্তিটিকে এক তরফা উল্লেখ করে ট্রাম্প বলেছেন, কমিউনিস্টদের করা নিগ্রহ দেখে যুক্তরাষ্ট্র চুপ করে থাকবে না।
কিউবার উপরে ভ্রমণ ও বাণিজ্য নিষেধাজ্ঞাও আরো কঠোর হবে।

তিনি আরো বলেছেন, রাজনৈতিক বন্দীদের যতদিন মুক্তি দেয়া না হবে, যতদিন সংসদ ও মত প্রকাশের স্বাধীনতা সম্মানিত না হবে, সকল রাজনৈতিক দলকে যতদিন বৈধতা না দেয়া হবে, আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষকদেরকে যতদিন নির্বাচন পর্যবেক্ষণের সুযোগ না দেয়া হবে, ততদিন কিউবার উপর থেকে নিষেধাজ্ঞা তোলা হবে না।

এ সময় তিনি ২০১৬ সালের মার্চ মাসে ওবামার করা চুক্তিটিকে ভয়ঙ্কর ও ভুল পথে চালিত বলেও মন্তব্য করেন। তবে দেশটির গুরুত্বপূর্ন কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করা হচ্ছে না এবং হাভানার মার্কিন দূতাবাসও বন্ধ হচ্ছে না বলে জানান ডোনাল্ড ট্রাম্প।

কিউবার সরকারী পত্রিকা ‘গ্র্যানমা’ ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ্য করে বলছে, ব্যর্থ নীতির কাছে তিনি আটকে পড়েছেন এবং কিউবার জনগণের ক্ষতি করছেন।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!