• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

কিউবার রাজধানীতে সমুদ্রমুখী ওয়াইফাই


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক সেপ্টেম্বর ২৩, ২০১৬, ০৭:০০ পিএম
কিউবার রাজধানীতে সমুদ্রমুখী ওয়াইফাই

কিউবার রাজধানী হাভানার সমুদ্রমুখী এলাকা মেলকনে ওয়াফাই সংযোগ দেওয়ার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। এই প্রকল্পের আওতায় মেলকনের আট কিলোমিটার এলাকা ওয়াইফাই সংযোগের আওতায় আনা হবে বলে জানানো হয়।

বিবিসি জানিয়েছে, ওয়াইফাই সংযোগ চালু করা হলে পর্যটক এবং তরুণ সমাজের কাছে জনপ্রিয় এই জায়গাটি দ্বীপটির সবচেয়ে বড় হটস্পটে পরিণত হবে।
দেশটিতে বর্তমানে মাত্র পাঁচ শতাংশ মানুষ ঘরে ইন্টারনেট সংযোগ ব্যবহার করতে পারে। বেশ কিছু যোগাযোগের মাধ্যম খোলা থাকা সত্ত্বেও এখনও ইন্টারনেট কন্টেন্টের উপর কড়া নজরদারী করে আসছে দেশটির সরকার।

কিউবান সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে গত বছর দেশটিতে ৬৫টি ওয়াইফাই হটস্পট চালু করা হয়েছে। ২০১৬ সালের মধ্যেই আরও ৮০টি হটস্পট চালু করার পরিকল্পনা রয়েছে। এ সকল স্থানে ইন্টারনেট ব্যবহার করতে হলে ঘন্টায় দুই মার্কিন ডলার মূল্য পরিশোধ করতে হয়।

সম্প্রতি দেশটিতে জনবহুল এলাকায় ইন্টারনেট ব্যবহারের হার কিছুটা কমেছে। এ ছাড়াও দেশটিতে এখন পর্যন্ত অধিকাংশ মানুষের জন্য ইন্টারনেট ব্যবহার নিষিদ্ধ। কিউবায় মানুষের মাসিক গড় বেতন ২৫ ডলারেই রয়েছে।

সরকারী এসব হটস্পটে আরও ভালো এবং দ্রুত গতির ইন্টারনেট ব্যবহার করা যাবে বলে জানানো হয়। এ সকল হটস্পটে ফেইসবুক এবং টুইটার ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে।

দেশটির নিজস্ব মালিকানাধীন টেলিকম প্রতিষ্ঠান ‘ইটিসা’ এই ওয়াইফাই হটস্পটগুলোতে ইন্টারনেট সেবা দিচ্ছে বলেও জানানো হয়েছে। ইন্টারনেট সংযোগে এমন উন্নতির পরও দেশটিকে এখনও বিশ্বের সবচেয়ে বাজে সংযোগ হিসেবেই বিবেচনা করা হচ্ছে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!