• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

কিছুটা সংকট ছিল আওয়ামী লীগে


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৪, ২০১৮, ০৫:৫৫ পিএম
কিছুটা সংকট ছিল আওয়ামী লীগে

ঢাকা: ২০১৭ সালেই আওয়ামী লীগের বর্তমান কার্যনির্বাহী সংসদের মেয়াদ এক বছর পূর্ণ হয়। ২০১৬ সালের ২২ ও ২৩ অক্টোবর অনুষ্ঠিত আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশনে মধ্য দিয়ে টানা অষ্টমবার সভাপতি নির্বাচিত হন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। আর প্রথমবার সাধারণ সম্পাদক নির্বাচিত হন ওবায়দুল কাদের। কার্যনির্বাহী সংসদেও প্রবীণের মাঝে স্থান পায় এক ঝাঁক তরুণ মুখ। দলের নতুন নেতৃত্ব নির্বাচন, বর্ধিত সভা, বিভাগীয় প্রতিনিধি সভা, জেলা কর্মীসভা, জেলা কমিটি অনুমোদন, কয়েকটি সহযোগী সংগঠনের কাউন্সিল অধিবেশন, সবগুলো উপ-নির্বাচনে জয়লাভ, জেলা পরিষদ নির্বাচনসহ স্থানীয় সরকার নির্বাচনে দলের নিরঙ্কুশ বিজয় অর্জন করে আওয়ামী লীগ।

আগামী জাতীয় নির্বাচনকে লক্ষ্য করে সাংগঠনিক গতি বৃদ্ধির লক্ষ্যে নজর দেয় দলটি। কিন্তু মাঝপথে অতি বৃষ্টি ও পাহাড়ি ঢলে দেশের বিভিন্ন স্থান প্লাবিত হয়ে যায়। এতে উত্তরবঙ্গ, হাওর এলাকাসহ বিভিন্ন এলাকায় বন্যা দেখা দেয়। বন্যার ধাক্কা সামলিয়ে উঠতে না উঠতেই মিয়ানমারের একরোখা নীতির কারণে মনুষ্যসৃষ্ট রোহিঙ্গা সংকট নেমে আসে। এরপর সুপ্রিম কোর্টের একটি পর্যবেক্ষণের রায়কে কেন্দ্র করে বিচার বিভাগ এবং সরকারের মুখোমুখি অবস্থানের ধাক্কা সামলানোর ঘটনা। সরকারি দল হিসেবে একের পর এক ধাক্কা সামলানোর মাঝেই দলের কয়েকজন নেতাকে হারানোর বেদনাও সইতে হয়েছে ২০১৭ সালে।

বিদায়ী বছরের শুরুতে ১ জানুয়ারি আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। ৪ জানুয়ারি সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের যৌথসভা অনুষ্ঠিত হয়। ১১ জানুয়ারি বিকেলে ৪টায় বঙ্গভবনে নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৯ সদস্যের একটি প্রতিনিধিদল মতবিনিময় সভায় অংশগ্রহণ করে। ১৯ জানুয়ারি খুলনা ইউনাইটেড ক্লাব অডিটরিয়ামে বিভাগের সকল জেলা/মহানগরসমূহের সভাপতি, সাধারণ সম্পাদক, দলীয় সংসদ সদস্যবৃন্দ, দল সমর্থিত জেলা পরিষদ চেয়ারম্যানবৃন্দ, সকল উপজেলা কমিটি ও জেলা সদরের পৌর কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক, দল সমর্থিত উপজেলা চেয়ারম্যান এবং দল মনোনীত পৌর মেয়রগণের এক যৌথসভা হয়।

২৯ জানুয়ারি সকালে রংপুর জেলা স্কুল মাঠে রংপুর বিভাগের আওয়ামী লীগের এক যৌথ কর্মীসভা, ৩০ জানুয়ারি সন্ধ্যায় গণভবনে কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের এক জরুরি যৌথসভা হয়। ১১ ফেব্রুয়ারি কক্সবাজার স্টেডিয়ামে কক্সবাজার জেলা আওয়ামী লীগের উদ্যোগে এক প্রতিনিধি সভা অনুষ্ঠিত হয়। ১৫ ফেব্রুয়ারি দুপুরে জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে ‘ট্যানারি শিল্প স্থানান্তর-পরিবেশ সংরক্ষণ ও জাতীয় উন্নয়ন’ শীর্ষক এক সেমিনারের আয়োজন করে। ১৮ ফেব্রুয়ারি রাজশাহী মাদ্রাসা মাঠ প্রাঙ্গণে রাজশাহী বিভাগের এক যৌথ কর্মীসভা হয়। ৪ মার্চ রাজধানী ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে মহিলা আওয়ামী লীগের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে মহিলা আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি হিসেবে সাফিয়া খাতুন এবং সাধারণ সম্পাদক মাহমুদা বেগম ক্রিক নির্বাচিত হন। ১১ মার্চ কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশ যুব মহিলা লীগের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে বাংলাদেশ যুব মহিলা লীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি নাজমা আকতার এবং সাধারণ সম্পাদক অধ্যাপক অপু উকিল পুনঃনির্বাচিত হন।

১৯ মার্চ কৃষিবিদ ইনস্টিটিউটশন মিলনায়তনে বাংলাদেশ তাঁতী লীগের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে ইঞ্জিনিয়ার মো. শওকত আলী সভাপতি এবং খগেন্দ্র চন্দ্র দেবনাথকে সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১ এপ্রিল বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার মিসেস এলিসন ব্লেইক আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয় পরিদর্শন করেন। ২ এপ্রিল ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগের বিশেষ বর্ধিত কর্মীসভা অনুষ্ঠিত হয়। ৩ এপ্রিল পঞ্চগড় জেলা আওয়ামী লীগের বিশেষ বর্ধিত কর্মীসভা অনুষ্ঠিত হয়। ১২ এপ্রিল সন্ধ্যায় আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের এক সভা গণভবনে অনুষ্ঠিত হয়।

২১ মে বিকেলে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সিনিয়র আইনজীবীদের সঙ্গে বাংলাদেশ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপির এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় আইনজীবীদের নতুন সংগঠন ‘বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ’ গঠিত হয়। ২৩ মে নীলফামারী জেলা আওয়ামী লীগের এক বর্ধিত সভা হয়। ২৪ মে গাইবান্ধা জেলা আওয়ামী লীগের এক বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। ২৫ মে রংপুর জেলা আওয়ামী লীগের এক বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। ৩১ মে বিকেল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ধানমন্ডিস্থ প্রিয়াংকা কমিউনিটি সেন্টারে বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের এক মতবিনিময় সভা ও ইফতার মাহফিলের আয়োজন হয়। ২১ জুন বিকেলে ঢাকা ক্লাবে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা উপ-কমিটির উদ্যোগে সাংবাদিকদের সম্মানে এক ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। ২ জুলাই মৌলভীবাজার জেলার বিভিন্ন বন্যাদুর্গত এলাকায় ত্রাণ বিতরণ করা হয়। ৩ জুলাই সিলেট জেলার বিভিন্ন বন্যাদুর্গত এলাকায় ত্রাণ বিতরণে অংশ নেন দলের নেতারা। ৮ জুলাই বিকেল ৫টায় আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের এক সভা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত হয়। ১৩ জুলাই সকাল ১১টায় সম্পাদকম-লীর এক সভা দলীয় সভাপতির ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত হয়। ১৫ জুলাই সকাল ১০টায় বরিশাল বিভাগের অধীনে আওয়ামী লীগের এক প্রতিনিধি সভা অনুষ্ঠিত হয়।

২০ ও ২১ জুলাই আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডি কার্যালয়ে যশোর জেলা শাখার বিদ্যমান সমস্যা সমাধানকল্পে জেলা ও সংশ্লিষ্ট উপজেলা নেতৃবৃন্দের সঙ্গে কেন্দ্রীয় নেতৃবৃন্দের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ২৯ জুলাই রংপুর টাউন হল মাঠে রংপুর মহানগর আওয়ামী লীগের উদ্যোগে এক বর্ধিত সভা হয়। ৩০ জুলাই আওয়ামী লীগের সম্পাদকমন্ডলীর এক সভা আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে অনুষ্ঠিত হয়। ১০ আগস্ট সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের সভাপতিম-লী ও সম্পাদকম-লীর যৌথ সভা হয়। ১৮ আগস্ট উত্তরাঞ্চলের বন্যাদুর্গত এলাকা পরিদর্শন ও ত্রাণ বিতরণ করে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল। এদিন আওয়ামী লীগের আরেকটি দল জামালপুর ও নওগাঁ জেলায় বন্যাদুর্গত এলাকা পরিদর্শন ও ত্রাণ বিতরণে অংশ নেয়। ২৯ আগস্ট আওয়ামী লীগের সম্পাদকম-লীর এক সভা আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত হয়। ৭ সেপ্টেম্বর আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের এক সভা প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত হয়।

১৫ সেপ্টেম্বর আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানার নেতৃত্বে এই মেডিকেল টিম কক্সবাজার জেলার উখিয়ায় আশ্রয়রত রোহিঙ্গা শরণার্থীদের চিকিৎসাসেবা প্রদান কার্যক্রমে অংশ নেয়। ১৫ সেপ্টেম্বর দুপুরে আওয়ামী লীগ কুমিল্লা (দক্ষিণ) জেলা শাখার এক প্রতিনিধি সভা বুড়িচং উপজেলার নিমসার জুনাব আলী কলেজ মাঠে অনুষ্ঠিত হয়। ১৭ সেপ্টেম্বর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের রোহিঙ্গা শরণার্থীদের মাঝে ত্রাণ বিতরণ ও সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য কক্সবাজার সফরে যান। এর আগেও তিনি কয়েকবার রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করেন এবং ত্রাণ বিতরণ কর্মসূচিতে অংশ নেন। ২৮ সেপ্টেম্বর বঙ্গবন্ধু-কন্যা শেখ হাসিনার ৭১তম শুভ জন্মদিন উপলক্ষে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটির উদ্যোগে দুস্থ ও অসহায়দের মাঝে রিকশা-ভ্যান বিতরণ কর্মসূচি পালন করে।

৩ অক্টোবর আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক এবং ঢাকা মহানগরের সকল দলীয় সংসদ সদস্যের সঙ্গে যৌথসভা অনুষ্ঠিত হয়। ফেলে আসা বছরে আগামী জাতীয় নির্বাচনকে টার্গেট করে সংগঠনের গতিশীলতা বৃদ্ধির লক্ষ্যে চোখ দিয়েছিল ক্ষমতাসীন আওয়ামী লীগ। কিন্তু বন্যার ধাক্কা, কখনো মিয়ানমার সরকার কর্তৃক সৃষ্ট রোহিঙ্গা অনুপ্রবেশের ঘটনা, কখনো ষোড়শ সংশোধনীর রায়কে কেন্দ্র চারদিকে নানা গুঞ্জন ছড়িয়ে পড়ায় ও সংকট এবং ধাক্কায় কিছুটা অস্থির হয়ে ওঠে আওয়ামী লীগ।

নানা গুঞ্জন, নানা সন্দেহ ও সংকটের কথা ছড়িয়ে পড়ে। কিন্তু সরকারি দল হিসেবে সব সংকট ও ধাক্কা মোকাবেলা করে। কয়েক জন ত্যাগী ও জনপ্রিয় নেতা হারানোর গভীর বেদনা ও শোক নিয়ে ২০১৭’কে বিদায় জানিয়ে ২০১৮’কে স্বাগত জানাবে আওয়ামী লীগ।|

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!