• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কিভাবে স্মার্টকার্ড সংগ্রহ করবেন


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২, ২০১৬, ০৩:৩১ পিএম
কিভাবে স্মার্টকার্ড সংগ্রহ করবেন

প্রচলিত জাতীয় পরিচয়পত্র বদলে শুরু হলো প্লাস্টিকের তৈরি স্মার্ট কার্ড বিতরণ। রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন এই স্মার্ট আইডি কার্ড বিতরণের কার্যক্রম উদ্বোধন করেন।

এরপর প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ প্রধানমন্ত্রীর হাতে তার স্মার্ট জাতীয় পরিচয়পত্র তুলে দেন। এর মধ্য দিয়ে স্মার্ট আইডি কার্ড বিতরণ শুরু হলো।

ইসি সূত্র জানায়, প্রচলিত ল্যামিনেটিংয়ের তৈরি পুরনো পরিচয়পত্র ফিরিয়ে নিয়ে ২০১৭ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে সব নাগরিকের হাতে স্মার্টকার্ড বিতরণের লক্ষ্য ঠিক করেছে নির্বাচন কমিশন।

প্রথম পর্যায়ে ঢাকার দুই সিটি করপোরেশন ও কুড়িগ্রাম; দ্বিতীয় পর্যায়ে খুলনা, চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল, সিলেট, নারায়ণগঞ্জ, কুমিল্লা, রংপুর ও গাজীপুর সিটি করপোরেশন; তৃতীয় পর্যায়ে ৬৪টি সদর উপজেলা এবং চতুর্থ পর্যায়ে বাকি সব উপজেলায় দেশজুড়ে স্মার্টকার্ড বিতরণ করা হবে।

সূত্র জানায়, প্রতিটি সিটি কর্পোরেশনের ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ে কার্ড বিতরণের জন্য ক্যাম্প স্থাপন করা হবে।

সংশ্লিষ্ট এলাকার নাগরিকদের আগে থেকেই মাইকিং বা মোবাইল এসএমএস, প্রচারপত্র, ব্যানার-পেস্টুনসহ বিভিন্নি মাধ্যমে জানিয়ে দেয়া কার্ড বিতরণের স্থান ও দিনক্ষণ।

নির্ধারিত দিনে নাগরিকেরা ক্যাম্পে এসে, আঙুলের ছাপ দেবেন, চোখের মনির ছবি তুলবেন এবং পুরনো কার্ড জমা দেবেন।

পরিবর্তে সঙ্গে সঙ্গেই তার হাতে তুলে দেয়া হবে নতুন স্মার্ট আইডি কার্ড।

ইসি সূত্র আরও জানায়, যাদের প্রচলিত লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র নেই তারা নির্ধারিত স্লিপ দিয়ে এনআইডি নম্বর জেনে বিতরণ কেন্দ্রে গেলেই স্মার্টকার্ড দেয়া হবে।

বিশ্বব্যাংকের ঋণ সহায়তায় নয় কোটি স্মার্ট কার্ড তৈরি করে ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে নাগরিকদের তা বিতরণ করা হবে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!