• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘কিম বুদ্ধিমান’, বললেন ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক মে ১, ২০১৭, ১০:১৫ এএম
‘কিম বুদ্ধিমান’, বললেন ট্রাম্প

ফাইল ছবি

ঢাকা: উত্তর কোরিয়ার ক্ষেপনাস্ত্র পরীক্ষা নিয়ে যখন যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বন্দ্ব চরমে, ঠিক তখনই যখন প্রেসিডেন্ট কিম জং আনের প্রশাংসা করলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, কিম অনেক বুদ্ধিমান।

দেশটি যদি ক্রমাগত পারমাণবিক কর্মসূচির ব্যাপারে তিনি বলেন, এই কর্মসূচি অব্যাহত থাকলে তাহলে দেশটিতে সামরিক হামলার সম্ভাবনার বিষয়টি বাতিল হয়ে যায়নি।

রোববার যুক্তরাষ্ট্রের এক টেলিভিশনে দেয়া সাক্ষাৎকারে ট্রাম্প হুঁশিয়ারি দিয়ে বলেছেন পিয়ংইয়ং যে সংঘাতের সূচনা করছে তাতে লাখ লাখ মানুষ নিহত হতে পারে।

তবে ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধে চীনের প্রেসিডেন্ট উত্তর কোরিয়ার ওপর যথেষ্ট চাপ প্রয়োগ করছে বলে মনে করেন প্রেসিডেন্ট ট্রাম্প।

‘ফেস দা ন্যাশন’ অনুষ্ঠানে  প্রেসিডেন্ট ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং আন-কে অনেক বুদ্ধিমান নেতা বলে উল্লেখ করেছেন।

ডোনাল্ড ট্রাম্প বলেন কিমের বাবা মারা যাবার পর ২৬ কি ২৭ বছর বয়সে তিনি ক্ষমতায় আসেন। এত কম বয়সে একজন ক্ষমতায় এসেছেন, সেটা নিশ্চয়ই অনেকে ছিনিয়ে নেয়ার চেষ্টা করেছে-কিন্তু তিনি সেটা ধরে রেখেছেন, অবশ্যই কিম বুদ্ধিমান ব্যক্তি।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রেক্ষাপটে চলমান উত্তেজনার মধ্যে ট্রাম্প এমন মন্তব্য করলেন। মাত্র একদিন আগেই শনিবার উত্তর কোরিয়ার একটি ব্যর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়, ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপের কিছু পরেই সেটি বিস্ফোরিত হয়। তার একদিন আগেই প্রেসিডেন্ট ট্রাম্প হুঁশিয়ারি দিয়ে বলেন উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা অব্যহত রাখলে সংঘাত শুরু হতে পারে।

টেলিভিশন অনুষ্ঠানে পিয়ংইয়ংয়ের ব্যর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে প্রশ্ন করা হলে এ বিষয়ে আলোচনা করতে চাননি ট্রাম্প। সূত্র: বিবিসি।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!