• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

কিমের পর এবার সিঙ্গাপুরে পা রাখলেন ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক জুন ১০, ২০১৮, ০৯:০২ পিএম
কিমের পর এবার সিঙ্গাপুরে পা রাখলেন ট্রাম্প

ফাইল ফটো

ঢাকা: উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের পর এবার সিঙ্গাপুরে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রোববার (১০ জুন) স্থানীয় সময় রাত ৮টা ২০ মিনিটের দিকে মার্কিন প্রেসিডেন্টকে বহনকারী যুক্তরাষ্ট্রের এয়ার ফোর্স ওয়ানের একটি বিমান সিঙ্গাপুরের পায়া লেবার বিমানঘাঁটিতে অবতরণ করেছে। এ সময় ডোনাল্ড ট্রাম্পকে স্বগত জানান সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণ।

এর আগে রোববার (১০ জুন) দুপুর আড়াইটায় এয়ার চায়নার একটি বিমানে সিঙ্গাপুরে পৌঁছেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। সিঙ্গাপুরের চাঙ্গি আন্তর্জাতিক বিমানবন্দরে কিম জং উন পৌঁছালে সেখানে তাকেও স্বাগত জানান সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী।

মঙ্গলবার (১২ জুন) সিঙ্গাপুরের সেন্তোসা দ্বীপের ক্যাপেল্লা হোটেলে বহুল কাঙ্ক্ষিত বৈঠকে মিলিত হবার কথা রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। ওই বৈঠকে উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণের বিনিময়ে অর্থনৈতিক সহায়তার ব্যাপারে আলোচনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বিরল এ বৈঠকের সংবাদ সংগ্রহ করতে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় আড়াই হাজার সাংবাদিক ইতিমধ্যে সিঙ্গাপুরে পৌঁছেছেন।

এদিকে, কানাডায় জি-৭ সম্মেলন থেকে সিঙ্গাপুরের উদ্দেশে বিমানে যাত্রা শুরুর পর এক টুইট বার্তায় আশাবাদ প্রকাশ করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, উত্তর কোরিয়ার নেতার সঙ্গে বৈঠক সফল হবে।

ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আমি সিঙ্গাপুরের পথে; যেখানে উত্তর কোরিয়া ও বিশ্বের জন্য সত্যিকার অর্থে চমৎকার ফলাফলের সুযোগ রয়েছে। এটা অবশ্যই একটি রোমাঞ্চকর দিন হবে। আমি জানি যে, কিম জং উন কঠোর কিছু কাজ করবেন; যা নজিরবিহীন। তার দেশের জন্য শান্তি এবং সমৃদ্ধির পথ রচনা করবেন। আমি তার সঙ্গে বৈঠক করার জন্য মুখিয়ে আছি।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!