• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
বঙ্গবন্ধু আন্তর্জাতিক ভলিবল

কিরগিজস্তানকে হারিয়ে ফাইনালে উজ্জীবিত বাংলাদেশ


ক্রীড়া প্রতিবেদক এপ্রিল ২৫, ২০১৮, ০৯:০০ পিএম
কিরগিজস্তানকে হারিয়ে ফাইনালে উজ্জীবিত বাংলাদেশ

ঢাকা: নেপালকে হারিয়ে শুভ সূচনা, পরের ম্যাচে মালদ্বীপকে উড়িয়ে সেমিফাইনালে। শেষ চারের লড়াইয়ে শক্তিশালী কিরগিজস্তানকে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেছে স্বাগতিক বাংলাদেশ। ফলে বঙ্গবন্ধু এশিয়ান সিনিয়র মেনস সেন্ট্রাল জোন আন্তর্জাতিক ভলিবল চ্যাম্পিয়নশিপের শিরোপা থেকে সামান্য দুরে অবস্থান করছে বর্তমান চ্যাম্পিয়নরা।     

বুধবার (২৫ এপ্রিল) শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত তীব্র প্রতিদ্বন্দ্বিতাপুর্ণ সেমিফাইনালে কিরগিজস্তানকে ৩-২ সেটে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেছে বাংলাদেশ। গত আসরের ফাইনালে এই বাংলাদেশের কাছে হেরেই রানার্স আপ হয়েছিল কিরগিজস্তান। এবার সেমিফাইনাল থেকেই বিদায় নিতে হলো কিরগিজদের।  

এদিন শুরুতে পিছিয়ে পরেছিল বাংলাদেশ। প্রথম সেট হারার পর টানা দুই সেট জয়। চতুর্থ  সেট আবারও পিছিয়ে পরে আলীপোর আরোজির শিষ্যরা। ব্লক কিংবা সার্ভিসে সুবিধা করতে না পেরে প্রথম  সেটে ২৫-১৫ পয়েন্টে হেরে যায় বাংলাদেশ। তবে দ্বিতীয়  সেটে ঘুরে দাঁড়ায় বর্তমান চ্যাম্পিয়নরা। একপর্যায়ে ১৪-১৪ সমতা থাকলেও ২০-১৯ পয়েন্টে এগিয়ে যায় লাল-সবুজের দল।

এই অগ্রগামিতা ধরে রেখে ২৫-২০ পয়েন্টে জিতে সমতা নিয়ে আসে ম্যাচে। তৃতীয়  সেটের মাঝামাঝি পর্যন্ত ছিল তীব্র লড়াই। এই  সেটেও ১৪-১৪ পয়েন্টে সমতা ছিল এক সময়। কিন্তু এরপরই এগিয়ে যায় বাংলাদেশ, ২৫-১৯ পয়েন্টে জিতে  নেয়  সেট। চতুর্থ  সেটে প্রতিরোধ গড়ে  তোলে কিরগিজরা। স্বাগতিকদের লড়াইয়ের সুযোগ না দিয়ে, ২৫-১৩ পয়েন্টে জিতে আবার সমতা নিয়ে আসে ম্যাচে।

ভলিবলের নিয়ম অনুযায়ী, পঞ্চম ও শেষ  সেটের নিষ্পত্তি হয় ১৫ পয়েন্টে। শেষ  সেটে তীব্র লড়াই হয়েছে দুই দলের। বাংলাদেশ শুরু  থেকে এগিয়ে থাকলেও কিরগিজস্তান ব্যবধান বাড়তে দেয়নি। তবে স্নায়ুর চাপ ধরে রেখে স্বাগতিকরাই সফল শেষ পর্যন্ত। কারণ পুরো গ্যালারী বাংলাদেশের পক্ষে ছিল। ১৫-১৩ পয়েন্টে জিতে ফাইনাল নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে উল্লাসে ফেটে পড়ে গ্যালারি। তার সঙ্গে পুরো দেশও।

প্রথম সেটে গুছিয়ে ওঠার আগেই হেরে বসে বাংলাদেশ। অনেকটাই ওয়ার্ম আপ ছিল ওই সেটে। ম্যাচ শেষে এমন কথাই জানান বাংলাদেশ অধিনায়ক হরোশিত বিশ্বাস। তিনি আরো যোগ করেন, ‘দ্বিতীয় এবং তৃতীয় সেটে অসাধারণ খেলে আমরা সেট জিতে নেই। চতুর্থ সেটে গিয়ে খেলোয়াড়রা কিছুটা ক্লান্ত হয়ে পড়ে। যখন দেখেছি আমরা পয়েন্টে পিছিয়ে গেছি তখন কিছুটা রিলাক্স হয়ে খেলেছি। জানতাম পঞ্চম সেট পর্যন্ত ম্যাচটি যাচ্ছে। দলের সবার কাছে বার্তা ছিল কোনো মতে হারা যাবে না। আমরা জিততে পেরেছি। সৃষ্টিকর্তার কাছে অনেক কৃতজ্ঞতা।’ শুধু তাই নয় ফেডারেশন কর্তাদের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন হরোশিত। সর্বোচ্চ সুযোগ সুবিধা দেয়া হচ্ছে বলেই নাকি এমন ফল জানান বাংলাদেশ অধিনায়ক।

আগামী শুক্রবার ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ তুর্কিমেনিস্তান। ফাইনাল ম্যাচটি দুপুর ৩টায় অনুষ্ঠিত হবে। ফাইনাল ম্যাচটি বাংলাদেশ টেলিভিশন ও গাজী টিভি সরাসরি সম্প্রচার করবে। এর আগে সকাল সাড়ে ১০টায় নেপাল ও কিরগিজস্তানের মধ্যে তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচ অনুষ্ঠিত হবে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!