• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

কীটনাশক প্রয়োগে ধানক্ষেত নষ্ট করার অভিযোগ


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি আগস্ট ২০, ২০১৭, ১১:২৪ এএম
কীটনাশক প্রয়োগে ধানক্ষেত নষ্ট করার অভিযোগ

চাঁপাইনবাবগঞ্জ: ভোলাহাটে পূর্ব শত্রুতার জের ধরে কীটনাশক প্রয়োগ করে ধানক্ষেত নষ্ট করার অভিযোগ উঠেছে। ভোলাহাট উপজেলার ভবানীপুর মৌজার নামো নিমগাছী মাদ্রাসার পার্শ্ববর্তী মাঠে উপজেলার আলী সাহাসপুরের ইউসুফ আলীর ছেলে মো. রফিকুল ইসলাম (রবু)’র জমিতে জমির পার্শ্ববর্তী মাহাবুল ও তার লোকজন এই ক্ষতি করেছে বলে অভিযোগ করেছেন জমির মালিক রফিকুল ইসলাম (রবু)। জমির মালিক রফিকুল ইসলাম রবু জানায়, পিতা ইউসুফ আলীর ক্রয় করা জমি নিয়ে দীর্ঘদিন থেকেই এলাকার এজাজুল, সিরাজুল, সফিউল ও শরিফুলের সাথে বিরোধ চলে আসছে। জবর-দখল করে জমি ভোগ করলেও পৈতিক সূত্রে পাওয়া জমি কয়েক বছর আগে উদ্ধার করে বর্তমানে নিজেই জমির আবাদ করছেন।

এজাজুলদের কাছে জমি থাকার সময় জমির পার্শ্ববর্তী মাহাবুল ওই জমি বর্গা হিসেবে আবাদ করতো। কিন্তু বর্তমানে জমি বর্গা করতে না পারায় হিংসাবশত আমার জমির ধান ক্ষেত বার বার কীটনাশক দিয়ে নষ্ট করছে। গত বৃহস্পতিবার রাতে আমার প্রায় সাড়ে ৪৪ শতক জমির থোড় হওয়া ধান ক্ষেতে কীটনাশক দেয় তারা। এর আগেও একইভাবে বোরো ধান ক্ষেতে কীটনাশক দিয়ে ধান নষ্ট করেছিল। আমার জমির ধান আর ১০ দিন পরেই ঘরে তুলতাম। কিন্তু পূর্ব শত্রুতার কারণে মাহাবুল ও তার লোকজন ফের কীটনাশক দিয়ে আমার জমির ধান নষ্ট করে দিয়েছে। আমার জমিতে প্রায় ২৫ মণ ধান উৎপাদন হতো। এতে আমার প্রায় ২৫ হাজার টাকার ক্ষতি হয়েছে। এভাবেই আমার ক্ষতি এবং আমার উপর একরকম নির্যাতন চালাচ্ছে এজাজুল ও মাহাবুলের লোকজন। এর দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া প্রয়োজন। বিষয়টি ভোলাহাট উপজেলা কৃষি অফিসারকে জানানো হয়েছে এবং উপজেলা কৃষি বিভাগ সরেজমিনে ধান ক্ষেত পরির্দশন করেছেন।

এ ব্যাপারে ভোলাহাট উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুল ওয়াদুদ জানান, উপজেলার নামো নিমগাছী মাদ্রাসার পার্শ্ববর্তী রফিকুল ইসলামের ক্ষতিগ্রস্ত জমি পরিদর্শন করেছি। ৪৪ শতাংশ জমির ধানে কীটনাশক প্রয়োগের বিষয়টি প্রমাণ হয়েছে। কিন্তু কি ধরনের এবং কে বা কারা এই কীটনাশক প্রয়োগ করেছে তা নিশ্চিত হওয়া সম্ভব হয়নি। এসব পরীক্ষার প্রয়োজনীয় যন্ত্রাংশ এখানে নেই। তবে রফিকুল ইসলামের ধান ক্ষেতের চরম ক্ষতি হয়েছে এটা সত্য। আর ক’দিন পরেই জমির ধান পাকতো এবং ভালো ফলন পেত জমির মালিক। কিন্তু শেষ মুহূর্তে ধান ক্ষেতে কীটনাশক দেয়ায় জমির ধানের চরম ক্ষতি হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!