• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

কুকে ভয় বাংলাদেশের!


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ১৯, ২০১৬, ০৪:২৪ পিএম
কুকে ভয় বাংলাদেশের!

এই মুহূর্তে টেস্টের সবচেয়ে সফল ব্যাটসম্যান তিনি। গত কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে তার ব্যাটে রানের ফল্গুধারা বইছে। বলা হচ্ছিল ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুকের কথা। বিশ্বক্রিকেটে যে কয়েকজন ব্যাটসম্যান ১০ হাজারের এলিট ক্লাবে নাম লিখিয়েছেন তার মধ্যে তিনিও একজন। আর ইংল্যান্ডের ক্রিকেট ইতিহাসে কুকই একমাত্র ব্যাটসম্যান যিনি ১০ হাজার রানের মাইলফলক অতিক্রম করেছেন।

এমন একজন ব্যাটসম্যানকে নিয়ে সব দলেরই মাথাব্যথা থাকবে স্বাভাবিক। কিন্তু কুকের উপমহাদেশের কন্ডিশনে পারফরম্যান্স ভয় ধরানোর জন্য যথেষ্ট। সেই তালিকায় রয়েছে বাংলাদেশও। এরআগে এখানে তিনি দুর্দান্ত ব্যাটিং করে গেছেন।

পরিসংখ্যান জানান দিচ্ছে, এই উপমহাদেশের বাইরের একজন ব্যাটসম্যান হিসেবে সবচেয়ে বেশি রান এসেছে কুকের ব্যাট থেকে। শুধু মাত্র দু’জন ব্যাটসম্যান এখান থেকে দুই হাজার রান করে যেতে পেরেছেন। একজন কুক (২২৫২) এবং আরেকজন জ্যাক ক্যালিস (২০৫৮)। দু’জনই সর্বোচ্চ ৮টি করে সেঞ্চুরি করেছেন উপমহাদেশে। সাফল্যের হারে ক্যালিসের চেয়ে কুকই এগিয়ে। ৪১ ইনিংসে কুকের গড় ৬০.৮৬। ক্যালিস ৪৪ ইনিংসে ব্যাট করে ৫৪.৬২ গড়ে রান তুলেছেন।

বৃহস্পতিবার থেকে চট্টগ্রাম টেস্ট শুরুর আগে কুকের এই পরিসংখ্যান দুশ্চিন্তা নিশ্চয় বাড়াবে মুশফিকুর রহীমদের। কারণ এরআগে ২০১০ সালে বাংলাদেশ সফরে এসে দুই টেস্টের চার ইনিংসে তার ব্যাট থেকে এসেছিল ৩৪২ রান। এরমধ্যে সেঞ্চুরি ছিল দুটি।

২০১২ সালে ভারত সফরে এসে রানের বন্যা বয়ে দিয়েছিলেন কুক। তার টানা চারটি ইনিংস ছিল এরকম ১৭৬, ১২২, ১৮* ও ১৯০*। গত অক্টোবরে সংযুক্ত আরব আমিরাতেও কুককে ব্যাট হাতে দেখা গেছে রানের ফোয়ারা ছোটাতে। সেখানে ৯০.০০ গড়ে করেছিলেন ৪৫০ রান। তাই কুককে কত দ্রুত ২২ গজ ছাড়া করা যায় তার ওপরই বাংলাদেশের সাফল্য অনেকখানি নির্ভর করছে। তাকে উইকেটে থিতু হতে দেওয়া মানে মুশফিকদের ম্যাচ থেকে ছিটকে পড়া!  


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!