• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কুকের চতুর্থ ডাবল সেঞ্চুরিতে অনেক রেকর্ড


ক্রীড়া ডেস্ক আগস্ট ১৯, ২০১৭, ১১:১৮ এএম
কুকের চতুর্থ ডাবল সেঞ্চুরিতে অনেক রেকর্ড

ঢাকা: ইংল্যান্ডের ক্রিকেট ইতিহাসে সর্বকালের সেরা ব্যাটসম্যান তিনি। নেতৃত্ব ছেড়েছেন দক্ষিণ আফ্রিকা সিরিজের আগে। কিন্তু ব্যাট হাতে এখনও ইংলিশদের বড় ভরসার নাম অ্যালিস্টার কুক। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম দিনই তুলে নিয়েছিলেন ক্যারিয়ারের ৩২ তম সেঞ্চুরি। দ্বিতীয় দিনে সেটিকে রুপ দিলেন ডাবলে। এটি কুকের ক্যারিয়ারে চতুর্থ ডাবল সেঞ্চুরি।

শুক্রবার লাঞ্চ বিরতির ঠিক আগে রোস্টন চেজের বলে আউট হয়েছেন ডেভিড ম্যালান (৬৫)। এর আগেই ডাবল সেঞ্চুরি পেয়ে গেছেন কুক। চেজের বলে  তিনি এলবিডব্লু হয়ে যাওয়ার পরই প্রথম ইনিংস ঘোষণা করেন অধিনায়ক রুট। ইংল্যান্ডের রান তখন ৮ উইকেটে ৫১৪। বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে ক্রেইগ ব্রাফেটের উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজ স্কোরবোর্ডে তুলেছে ৪৪ রান। এখনও তারা ৪৭০ রানে পিছিয়ে রয়েছে।

রুটের সেঞ্চুরি বাদ দিলে এজবাস্টনে ইংল্যান্ড যা করেছে তার সবই ছিল কুকময়। দিবারাত্রীর এই টেস্টটি তাঁর ক্যারিয়ারে ১৪৫ তম টেস্ট। সেটি দারুনভাবে রাঙিয়ে দিলেন কুক। এজবাস্টনে কুকের এটি দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। কিংবদন্তি পূর্বসূরি ডেভিড গাওয়ারকে (৭৬৭) ছাড়িয়ে এই ভেন্যুতে সর্বোচ্চ রানের রেকর্ডটিও এখন তাঁর অধিকারে (৮৫৬ রান)। ইনিংসটি খেলার পথে কেড়ে নিয়েছেন ইংল্যান্ডের আরেক কিংবদন্তি গ্রাহাম গুচেরও একটি রেকর্ড। ইংল্যান্ডের মাটিতে সর্বোচ্চ টেস্ট রান এখন তাঁর। ইংল্যান্ডে গুচের রান ছিল ৫ হাজার ৯১৭। কুকের ৬ হাজার ৬৩।

অসাধারণ এই ইনিংসটি খেলার পথে রুটের সঙ্গে তৃতীয় উইকেটে গড়েছেন ২৪৮ রানের জুটি, এজবাস্টনে তৃতীয় উইকেটে যা সর্বোচ্চ। আর দিবারাত্রির টেস্টে যেকোনও উইকেটে সর্বোচ্চ রানের জুটির রেকর্ড। এর আগে দুবাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজহার আলী ও সামি আসলামের ২১৫ রানের জুটিটি ছিল দিবারাত্রির টেস্ট ম্যাচে সর্বোচ্চ রানের জুটি।


সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!