• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কুকের ব্যাটে দক্ষিণ আফ্রিকার লড়াই


ক্রীড়া ডেস্ক নভেম্বর ২৬, ২০১৬, ০৯:২৩ পিএম
কুকের ব্যাটে দক্ষিণ আফ্রিকার লড়াই

ঢাকা : অ্যাডিলেডে দিবারাত্রীর টেস্টে তৃতীয় দিনশেষে খুব একটা স্বস্তিতে নেই দক্ষিণ আফ্রিকা। দিনশেষে ৬৯ ওভার ব্যাট করে ৬ উইকেটের বিনিময়ে প্রোটিয়ারা স্কোরবোর্ডে তুলেছে ১৯৪ রান। দক্ষিণ আফ্রিকার ভরসার প্রতিক হয়ে আছেন ওপেনার স্টিভেন কুক ৮১ রান নিয়ে। তার সঙ্গী উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক এখনো রানের খাতাই খুলতে পারেননি।

এরআগে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস শেষ হয়েছে ৩৮৩ রানে। ফলে দক্ষিণ আফ্রিকার লিড দাঁড়িয়েছে ৭০ রানের। অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করতে হলে লিডটাকে আরো বাড়াতে হবে। আর সেটা অনেকটাই নির্ভর করছে চতুর্থ দিনে কুক-কক শুরুটা কেমন করেন তার ওপর।

দক্ষিণ আফ্রিকাকে আসলে ম্যাচে রেখেছে কুকের ইনিংসটি। ১২৪ রানে পিছিয়ে থেকে দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংসের শুরুতেই ধাক্কা খায় যখন শুণ্য রানে ফেরেন ডিন এলগার মিচেল স্টার্কের বলে। প্রাথমিক বিপর্যয় কুক সামলে নেওয়ার চেষ্টা করেছেন হাশিম আমলাকে সঙ্গে নিয়ে। দুজনে মিলে যোগ করেন ৮১ রান।

কিন্তু জস হ্যাজেলউডের বলে ব্যক্তিগত ৪৫ রান করে আমলার বিদায়ের পর ভেঙে পড়ে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইন আপ।  রাতের বিপরীতে একাই লড়েন কুক। শেষ পর্যন্ত তিনি ১৯৯ বলে সাত চারের সাহায্যে ৮১ রানে অপরাজিত আছেন। বাকিদের মধ্যে জেপি ডুমিনি ২৬, টেম্বা বাভুমা ২১ রান করেন। ৪৮ রানে ৩ উইকেট তুলে নিয়েছেন নাথান লায়ন। ৭১ রানের বিনিময়ে ২টি উইকেট পেয়েছেন স্টার্ক।

এরআগে ৩০৭ রান নিয়ে দিন শুরু করা অস্ট্রেলিয়া অলআউট হয় ৩৮৩ রানে। আগের দিনের ১৩৮ রান খেলতে নামা উসমান খাজা এদিন মাত্র ৭ রান যোগ করে ১৪৫ রানে ফিরে গেছেন। ৩০৮ বলে খেলা তার এই ইনিংসে ছিল ১২টি চার। অস্ট্রেলিয়া ১২৪ রানের লিড পেয়েছিল মুলত শেষের দিকে স্টার্কের ৫৩ রানের বদৌলতে। ৯১ বলে পাঁচ চার আর এক ছক্কায় ৫৩ রান করেন তিনি। অ্যাবোট ৪৯ ও রাবাদা ৮৪ রানে পান ৩টি করে উইকেট। ১০০ রানের ২ উইকেট তুলে নিয়েছেন ভারনন ফিল্যান্ডার।

সংক্ষিপ্ত স্কোরকার্ড:
দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস: ২৫৯/৯ (৭৬ ওভার), অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ৩৮৩/১০ (১২১.১ ওভার) (খাজা ১৪৫, স্মিথ ৫৯, হ্যান্ডসকম্ব ৫৪, স্টার্ক ৫৩, লায়ন ১৩। অ্যাবোট ৩/৪৯, রাবাডা ৩/৮৪, ফিল্যান্ডার ২/১০০।)
দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংস: ১৯৪/৬ (৬৯ ওভার) (কুক ৮১*, আমলা ৪৫, ডুমিনি ২৬, বাভুমা ২১, ডু প্লেসিস ২১। লায়ন ৩/৪৮, স্টার্ক ২/৭১, হ্যাজেলউড ১/২২।)

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম
 

Wordbridge School
Link copied!