• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

কুকের সামনে রেকর্ডের হাতছানি


ক্রীড়া ডেস্ক অক্টোবর ১৮, ২০১৬, ০৯:৫১ এএম
কুকের সামনে রেকর্ডের হাতছানি

বাংলাদেশ সফরে তার আসা নিয়ে ছিল সংশয়। তবে অবশেষে সকল সংশয়ের অবসান ঘটিয়ে তিনি এ সফরে আসতে রাজি হয়েছেন। সদ্য ভূমিষ্ঠ হওয়া সন্তানকে রেখেই এ সফরে আসবেন তিনি। আর এ সফরেই তার সামনে হাতছানি অনন্য এক রেকর্ড। কথা হচ্ছে ইংলিশ টেস্ট দলের অধিনায়ক অ্যালেস্টার কুককে নিয়ে।

আগামী ২০ অক্টোবর বাংলাদেশ-ইংল্যান্ড দুইটি ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে। এ ম্যাচে ইংলিশ দলকে সামনে থেকে নেতৃত্ব দিবেন কুক। আর এ ম্যাচে মাঠে নামার মধ্যে দিয়েই তিনি নাম লেখাবেন ইংলিশদের হয়ে সবচেয়ে বেশি টেস্ট খেলুড়ে ক্রিকেটার হিসেবে।

বর্তমানে কুক সর্বোচ্চ ১৩৩ টি টেস্ট ম্যাচ খেলে যৌথভাবে অ্যালেক স্টুয়ার্টের পাশে রয়েছেন। চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে নামার মধ্য দিয়েই তিনি ছাড়িয়ে যাবেন স্টুয়ার্টকে।
এছাড়া প্রথম ইংলিশ ব্যাটসম্যান হিসেবে কুক টেস্ট ক্যারিয়ারে পূর্ণ করেছেন ৯ ও ১০ হাজার রানের মাইলফলক। আর সেঞ্চুরির দিক দিয়ে ইংলিশ ব্যাটসম্যানদের মধ্যে তিনিই সবচেয়ে বেশি এগিয়ে রয়েছেন। টেস্টে তার সেঞ্চুরির সংখ্যা ২৯ টি। তার পরে রয়েছেন কেভিন পিটারসন ২৩ টি সেঞ্চুরি নিয়ে।

টেস্ট ক্যারিয়ারে অভিষেকের পর থেকে কুক মাত্র একটি ম্যাচেই খেলতে পারেননি অসুস্থতার কারণে। এছাড়া গত দশ বছরে তিনি খেলেছেন টানা ১৩১ টি টেস্ট। আর এই তালিকায় তার ওপরে রয়েছেন কেবলমাত্র অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক (১৫৩ টি টেস্ট)। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!