• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

কুনিও হত্যা: ৪ আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা


রংপুর প্রতিনিধি আগস্ট ৭, ২০১৬, ০৫:১৮ পিএম
কুনিও হত্যা: ৪ আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

রংপরে আলোচিত জাপানি নাগরিক কুনিও হোশি হত্যা মামলার অভিযোগপত্র গ্রহণ করে পলাতক চার আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আদালত।

রোববার (৭ আগস্ট) রংপুরের জ্যেষ্ঠ বিচারিক হাকিম আরিফুল ইসলাম এ আদেশ দেন। এছাড়া অভিযোগ থেকে মামলার ছয় আসামিকে অব্যাহতি দেয়ার আবেদন মঞ্জুর করা হয় বলে জানান আদালতের অতিরিক্ত পিপি নয়ন নূর রহমান।

গত ৩ জুলাই মামলার তদন্ত কর্মকর্তা কাউনিয়া থানার ওসি আব্দুল কাদের জিলানীর দেয়া অভিযোগপত্রে আটজনকে আসামি করা হয় এবং ছয়জনকে অব্যাহতির আবেদন করা হয়।

অভিযোগপত্রের আট আসামি হলো- জেএমবির রংপুর আঞ্চলিক কমান্ডার মাসুদ রানা (৩৩), সদস্য ইছাহাক আলী (৩৪), লিটন মিয়া (৩২), আবু সাঈদ (২৮), সাদ্দাম হোসেন (৩২), আহসান উল্লাহ আনসারী (৩১), নজরুল ইসলাম (৩২) ও সাখাওয়াত হোসেন (৩০)।

এর মধ্যে প্রথম তিনজনের বাড়ি রংপুরের পীরগাছার টাঙ্গাইলপাড়া, আবু সাঈদের বাড়ি বগুড়ার গাবতলী, সাদ্দাম হোসেনের ও আহসান উল্লাহ আনসারীর বাড়ি কুড়িগ্রামের রাজারহাট, নজরুলের বাড়ি গঞ্চগড়ের দেবীগঞ্জ এবং সাখাওয়াতের বাড়ি গাইবান্ধার সাঘাটা উপজেলায়।

এছাড়া গ্রেফতারি যাদের বিরুদ্ধে পরোয়ানা জারি করা হয়েছে তারা হলো- সাদ্দাম হোসেন, আহসান উল্লাহ আনসারী, নজরুল ইসলাম ওরফে বাইক হাসান (কথিত বন্দুকযুদ্ধে নিহত) ও সাখাওয়াত হোসেনের বিরুদ্ধে।

অভিযোগপত্রের বিবরণে উল্লেখ করা হয়, গত ৩ অক্টোবর সকালে কাউনিয়া উপজেলার সারাই ইউনিয়নের আলুটারি গ্রামে জাপানি নাগরিক কুনিও হোশিকে লক্ষ্য করে পর পর তিনটি গুলি করেন জেএমবির আঞ্চলিক কমান্ডার মাসুদ রানা। মোটর সাইকেলে তারা তিনজন ছিলেন। গুলি করার পর মোটর সাইকেলে করে তারা পালিয়ে যান। ঘটনাস্থলেই মারা যান ৬৬ বছর বয়সী কুনিও।  

ঘটনার পরপর আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএস এর দায় স্বীকার করলেও সরকার তা নাকচ করে।

এ ঘটনায় সন্দেহভাজন হিসেবে ছয়জনকে গ্রেফতার করে পুলিশ। গ্রেফতারকৃতরা হলো- কুনিওর ব্যবসায়িক সহযোগী হুমায়ুন কবির হীরা, রংপুর মহানগর বিএনপির সদস্য রাশেদ-উন-নবী খান বিপ্লব, রংপুর মহানগর যুবদলের সদস্য রাজীব হাসান সুমন ওরফে মেরিল সুমন, নওশাদ হোসেন রুবেল ওরফে ব্ল্যাক রুবেল, বিজয় দাশ এবং রংপুর নগরীর শালবন মিস্ত্রিপাড়ার কাজল চন্দ্র বর্মণ ওরফে ভরসা কাজল।

অতিরিক্ত পিপি নয়ন জানান, বর্তমানে গ্রেফতারকৃত ছয়জন রংপুর কেন্দ্রীয় কারাগারে রয়েছেন। অভিযোগপত্রে এ ছয়জনকে মামলা থেকে অব্যাহতি দেয়ার আবেদন করা হলে শুনানি শেষে আদালত ওই ছয়জনের অব্যাহতির আবেদন মঞ্জুর করেন।

বিপ্লব বিএনপির কেন্দ্রীয় নেতা ও ছাত্রদলের সাবেক সভাপতি হাবিব-উন-নবী খান সোহেলের ভাই।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!