• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কুনিও হোশি হত্যা মামলার রায় আজ


রংপুর প্রতিনিধি ফেব্রুয়ারি ২৮, ২০১৭, ০৯:৩৩ এএম
কুনিও হোশি হত্যা মামলার রায় আজ

রংপুর: জাপানি নাগরিক কুনিও হোশি হত্যা মামলার রায় আজ মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি)। রংপুরের বিশেষ জজ নরেশ চন্দ্র সরকার এ মামলার রায় ঘোষণা করবেন। আর এটিই হবে নব্য জেএমবির জঙ্গিদের বিরুদ্ধে প্রথম রায়।

গত ১৯ ফেব্রুয়ারি রংপুরের বিশেষ জজ আদালতের বিচারক নরেশ চন্দ্র সরকারের আদলতে আসামি ও রাষ্ট্রপক্ষের আইনজীবীদের যুক্তিতর্ক শেষে রায় ঘোষণার দিন ধার্য করেন।

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনাকারী আইনজীবী বিশেষ পিপি রথীশ চন্দ্র ভৌমিক জানান, এই হত্যা মামলায় একজন সাফাই সাক্ষীসহ ৫৬ জনের সাক্ষ্যগ্রহণ করেছে আদালত। এরপর আসামি ও রাষ্ট্রপক্ষে যুক্তিতর্ক শেষে বিচারক রায় ঘোষণার তারিখ নির্ধারণ করেন।

তিনি বলেন, 'রাষ্ট্রপক্ষ প্রমাণ করতে পেরেছে এই হত্যাকাণ্ডের সঙ্গে আসামিরা সরাসরি জড়িত। আমরা তাদের সর্বোচ্চ শাস্তি আশা করছি।'

অন্যদিকে আসামিপক্ষের আইনজীবী আবুল হোসেন বলেন, 'এই আসামিরাই যে কুনিও হোশি হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত, রাষ্ট্রপক্ষ আদালতে তা প্রমাণ করতে ব্যর্থ হয়েছে। কাজেই আমরা আশা করছি সকলে খালাস পাবেন।'

উল্লেখ্য, ২০১৫ সালের ৩ অক্টোবর রংপুরের কাউনিয়া উপজেলার সারাই ইউনিয়নের আলুটারি গ্রামে জাপানি নাগরিক কুনিও হোশিকে (৬৬) গুলি করে হত্যা করা হয়। মামলার তদন্ত কর্মকর্তা কাউনিয়া থানার ওসি আবদুল কাদের জিলানী হত্যাকাণ্ডের নয় মাস পর গত বছরের ৩ জুলাই আদালতে অভিযোগপত্র দেন। এতে আটজনকে আসামি করা হয়।

চার্জশিটভুক্ত আটজনের মধ্যে রাজশাহীতে নজরুল ইসলাম ওরফে বাইক হাসান পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে এবং সাদ্দাম হোসেন ঢাকায় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন। আর অপর চার্জশিটভুক্ত রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আহসান উল্লাহ আনছারী এখনও পলাতক আছেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!