• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

কুমিরের বর মেয়র!


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ৯, ২০১৭, ০৫:৪১ পিএম
কুমিরের বর মেয়র!

ঢাকা: পৃথিবীতে কত ধরণের আজব বিয়ের ঘটনা আমরা জেনেছি। তেমনি একটি ঘটনা ঘটেছে ল্যাটিন আমেরিকার দেশ মেক্সিকোতে। মেক্সিকোর সান পেড্রো হুয়ামেলুলা শহরের মেয়র ভিক্টর অ্যাগুইলারের বিয়ে করলেন একটি কুমিরকে। রাজকীয়ভাবে আয়োজন করা হয়েছিল বিয়ের।

পুরো শহরবাসীকে নিমন্ত্রণ করা হয়েছিল। নাচে-গান দিয়ে শুরু  হয় জমজমাট বিয়ের অনুষ্ঠান। ধীরে ধীরে আসতে শুরু করেন নিমন্ত্রিত অতিথিরা। বাজনার তালে তালে নাচ-গান, খাওয়া-দাওয়া সবই চলছে। শুধু বিয়েটা বাকি। কিছু সময় পরেই হাজির হলেন পাত্র। এখন শুধু পাত্রীর জন্য অপেক্ষা।

সব অপেক্ষার অবসান ঘটিয়ে সাদা গাউন, মাথায় সাদা ফুলের ক্রাউন পরে একব্যক্তির কোলে চরে উপস্থিত হল পাত্রী। এদিকে পাত্রী হিসেবে সাজানো জ্যান্ত কুমির দেখে নিমন্ত্রিত অতিথিরা খুবই উচ্ছসিত। আর এভাবেই কুমিরের সঙ্গেই বিয়ে হয়ে গেল শহরের মেয়রের।

তবে কুমিরকে কেন বিয়ে করলেন মেয়র? আসলে এটি মেক্সিকোর একটি প্রাচীন প্রথা।  ১৭৮৯ সাল থেকে স্থানীয় চোন্তাল ইন্ডিয়ানরা প্রতি বছর এই প্রথা অনুসরণ করে আসছেন।

স্থানীয়দের বিশ্বাস, এই প্রথার মাধ্যমে ওয়াক্সাকা প্রদেশের তেহুয়ানতেপেকের ইস্থমাসের সমুদ্র তীরবর্তী স্থানীয় জেলেদের ভাগ্যোন্নতি হয়। এর ফলে ওই এলাকার চাষাবাদও ভালো হয় বলে তাদের বিশ্বাস।

বিয়েতে কুমিরটিকে খ্রিস্টধর্মে দীক্ষিত করা হয় এবং কুমিরটিকে সেই শহরের রাজকুমারী হিসেবে স্বীকৃতিও দেয়া হয়। এরপর বিরাট শোভাযাত্রার মাধ্যমে কুমিরটিকে টাউন হলে নিয়ে আসেন স্থানীয়রা। সব শেষে গোটা শহরবাসীর সামনে স্থানীয় মেয়রের সঙ্গে বিয়ে হয় ওই কুমিরের।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!