• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
জেলার নামে বিভাগ হবে না

কুমিল্লা নয় বিভাগ হবে ‘ময়নামতি’


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১৪, ২০১৭, ০৪:৩০ পিএম
কুমিল্লা নয় বিভাগ হবে ‘ময়নামতি’

ঢাকা: দেশে জেলার নামে আর কোনো বিভাগ হবে না বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাত দিয়ে একথা জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি আরো জানান, প্রস্তাবিত কুমিল্লা বিভাগের নাম হবে ‘ময়নামতি’। এটি হবে দেশের নবম বিভাগ।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেকের বৈঠকের পর পরিকল্পনা মন্ত্রী সাংবাদিকদের এসব কথা জানান।

মোস্তফা কামাল বলেন, ‘আজকে প্রধানমন্ত্রী আমাকে বলেছেন, ভবিষ‌্যতে কোনো জেলার নামে আর বিভাগ হবে না। নতুন নামকরণ করা হবে। আর কুমিল্লা বিভাগের নাম ময়নামতি রাখা হবে।’

বর্তমানে দেশে আটটি বিভাগ রয়েছে। সেগুলো হলো- ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, রংপুর, বরিশাল ও ময়মনসিংহ।

সর্বশেষ ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর ঢাকা বিভাগের চার জেলা নিয়ে ময়মনসিংহ বিভাগ ঘোষণা করা হয়। সরকারের প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় অনুমোদন দেয়া হয়।

তখনকার মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সেদিন জানিয়েছিলেন, ঢাকা বিভাগ ভেঙে ফরিদপুর নামে একটি এবং কুমিল্লা ও নোয়াখালী জেলা নিয়ে আরেকটি বিভাগ গঠনের বিষয়টি সরকারের পরিকল্পনায় রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে বলেছিলেন, চট্টগ্রাম বিভাগ ভেঙে কুমিল্লাকে আলাদা বিভাগ করা হলে, ফেনী জেলাকে কোন বিভাগে দেবেন, তা নিয়ে সমস্যা রয়েছে।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!