• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

‘কুমিল্লায় প্রতিবন্ধী নারীকে ধর্ষণ নয়, শ্লীলতাহানি’


আদালত প্রতিবেদক জানুয়ারি ১৯, ২০১৭, ০৩:০৪ পিএম
‘কুমিল্লায় প্রতিবন্ধী নারীকে ধর্ষণ নয়, শ্লীলতাহানি’

ঢাকা : কুমিল্লা জেলার বাঙ্গরা থানার প্রতিবন্ধী নারীকে ধর্ষণের ঘটনা ঘটেনি বলে প্রতিবেদন দিয়েছে ওই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)।  বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) এফিডেভিড আকারে দাখিলকৃত পুলিশ প্রতিবেদনে বলা হয়, এই ঘটনায় এজাহারে নাম থাকা পাঁচজনের মধ্যে চারজনকে গ্রেপ্তার করা হয়েছে। তাছাড়া ভুক্তভোগীর জবানবন্দিতে এসেছে ধর্ষণ নয়, শ্লীলতাহানির ঘটনা। পুলিশের দাখিলকৃত প্রতিবেদনটি আগামী ২১ জানুয়ারি আদালতে উপস্থাপন করা হবে। জানান ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

‘কুমিল্লার বাঙ্গরা : বোনকে ধর্ষণ ভাইকে কোপ থানায় সালিশ’ এমন শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে ঘটনায় অভিযুক্তকে ৪৮ ঘণ্টার মধ্যে গ্রেপ্তারের ব্যবস্থা গ্রহণে নির্দেশ দেন হাইকোর্ট। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

একইসঙ্গে ধর্ষণের মতো আপোষ অযোগ্য অভিযোগ সালিশের মাধ্যমে মীমাংসার উদ্যোগ কেন বেআইনী ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেন আদালত। এবং গ্রেপ্তার বিষয়ে অগ্রগতি ১৯ জানুয়ারির মধ্যে জানাতে কুমিল্লার পুলিশ সুপার ও বাঙ্গরা থানার ওসিকে জানাতে বলা হয়। সে অনুযায়ী বৃহস্পতিবার পুলিশ এই প্রতিবেদনটি জমা দেয়। আদালত ওইদিনই এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য ২১ জানুয়ারি দিন ধার্য করেন।

এর আগে গত ৭ জানুয়ারি ‘কুমিল্লার বাঙ্গরা : বোনকে ধর্ষণ ভাইকে কোপ থানায় সালিশ’ শিরোনামে দৈনিক কালের কণ্ঠে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। সেই প্রতিবেদন সুপ্রিম কোর্টের আইনজীবী মুজিবুর রহমান নজরে আনলে আদালত এ আদেশ দেন।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, বোনকে ধর্ষণের প্রতিবাদ করায় ভাইকে কুপিয়েছে বখাটে যুবক। পরিবার থানায় লিখিত অভিযোগ করেছে। পুলিশ গত ছয় দিনেও কোনো ব্যবস্থা নেয়নি। শনিবার কুমিল্লার বাঙ্গরা থানায় এ নিয়ে সালিস বসার কথা রয়েছে। আইন অনুযায়ী এ ধরনের ঘটনা সালিসে মীমাংসা করা যায় না।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, ২৩ ডিসেম্বর গ্রামের পাশে একটি ব্রিকস ফিল্ডে প্রতিবন্ধী মেয়েকে ফুঁসলিয়ে নিয়ে গিয়ে যৌন নির্যাতন করে প্রতিবেশী নজরুল (৩০)। সে ওই গ্রামের কুদ্দুছ মিয়ার ছেলে। এ সময় স্থানীয় কয়েক যুবক বখাটে নজরুলকে হাতেনাতে ধরে। কিন্তু প্রভাবশালী হওয়ায় তারা কোনো ব্যবস্থা নিতে পারেনি।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!