• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

কুষ্টিয়ায় প্রতিবন্ধী দিবস পালন


কুষ্টিয়া প্রতিনিধি ডিসেম্বর ৩, ২০১৬, ০২:২০ পিএম
কুষ্টিয়ায় প্রতিবন্ধী দিবস পালন

কুষ্টিয়া : ২৫তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ১৮তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে কুষ্টিয়ায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৩ ডিসেম্বর) সকালে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. জহির রায়হান। এ সময় তিনি বলেন, আজ আমরা যাদের নিয়ে এই অনুষ্ঠান করছি তারা হল প্রতিবন্ধী। সমাজের একটা অংশ এই প্রতিবন্ধী হয়ে জন্মগ্রহণ করেন। অনেক সময় দুর্ঘটনার কারণে প্রতিবন্ধী হয়ে যায়। প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়। তারা দেশের সম্পদ। তাদের একটু সহযোগীতার হাত বাড়ালেই তারাও সাধারণ মানুষের মতো চলতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

স্টিফেন হকিনস নামের এক প্রতিবন্ধী বিশ্বের সেরা পদার্থ বিজ্ঞানী ছিলেন বলে উল্লেখ করে তিনি বলেন, প্রতিবন্ধীরাও মেধা নিয়ে জন্মগ্রহণ করে। অনেক সময় সুস্থ মানুষের থেকেও ভালো মেধা নিয়ে কাজ করতে পারে। প্রতিবন্ধীরাও বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কার করে থাকে। তাকে আমরা তাদের ভিন্ন চোখে না দেখে তাদের পাশে দাঁড়াই এবং তাদের সহযোগীতা করি। এ সময় জেলা প্রশাসক আরও বলেন, প্রতিবন্ধী বলেই তারা ভিক্ষার জন্য হাত পাতবে তা হতে দেব না।

খুলনা বিভাগীয় কমিশনার স্যারের নির্দেশে ভিক্ষুকমুক্ত কুষ্টিয়া গড়তে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। তারা যেন সুন্দরভাবে বেঁচে থাকতে পারে তার জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ গ্রহণ করা হবে। জেলা সমাজসেবক অধিদপ্তরের উপ-পরিচালক রোখসানা পারভীনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হাবিবুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার জয়নুল আবেদীন, জেলা কালচারাল অফিসার সুজন রহমান। দিশার পরিচালক এমআর রবিউল ইসলাম, সমাজসেবা অধিদপ্তরের সহকারী পরিচালক হাসিনা মমতাজ, সাবেক উপপরিচালক নজরুল ইসলাম রাজ, প্রতিবন্ধী সেবা ও সাহায্য সংস্থার কর্মকর্তা বাবলুর রহমান।

এর আগে ‘টেকসই ভবিষ্যৎ গড়ি, ১৭ লক্ষ্য অর্জন করি’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ফায়ার সার্ভিসের সামনে থেকে এক র‌্যালি বের বরা হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। পরে বিভিন্ন প্রতিবন্ধী সংগঠনের মাঝে ক্রেস্ট ও প্রতিবন্ধীদের মাঝে সুবর্ন নাগরিক স্মার্ট কার্ড প্রদান করেন অতিথিবৃন্দ। অনুষ্ঠানটি সার্বিক সহযোগীতা করেন শহর সমাজসেবা কর্মকর্তা কেকেএম ফজলে রাব্বী।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!